২১শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ৭ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৭ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

আমি হিন্দু, হিন্দুত্ববাদী নই : রাহুল গান্ধী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : কংগ্রেস নেতা রাহুল গান্ধি বলেছেন, তিনি হিন্দু, কিন্তু হিন্দুত্ববাদী নন। হিন্দু এবং হিন্দুত্ববাদী দুটো আলাদা জিনিস। আর দেশ হিন্দুদের, হিন্দুত্ববাদীদের নয়।

রোববার (১২ ডিসেম্বর) জয়পুরের সভায় মেহেঙ্গাই হটাও মহাসভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘দেশের রাজনীতিতে এখন দুটো শব্দের সংঘাত হচ্ছে। একটি হল হিন্দু এবং আরেকটি হিন্দুত্ববাদী। আমি একজন হিন্দু, হিন্দুত্ববাদী নই। হিন্দু এবং হিন্দুত্ববাদীর মধ্যে তফাৎ হল হিন্দু সত্যের খোঁজ করে। সেটাকে বলে সত্যাগ্রহ, আর হিন্দুত্ববাদী ক্ষমতা খোঁজে আর তাকে বলে সত্তাগ্রহ।’

রাহুল গান্ধী বলেন, ‘আজ ভারতের ১ শতাংশ মানুষের হাতে দেশের ৩৩ শতাংশ সম্পদ রয়েছে। ১০ শতাংশ জনসংখ্যার হাতে দেশের ৬৫ শতাংশ টাকা রয়েছে। আর গরিব ৫০ শতাংশের কাছে মাত্র ৬ শতাংশ টাকা রয়েছে।’

সভায় প্রিয়াঙ্কা বিজেপি সরকারকে আক্রমণ করে জিজ্ঞেস করেন, এই সরকার মানুষের জন্য কী করেছে? যারা জিজ্ঞেস করেন কংগ্রেস দেশের জন্য ৭০ বছরে কী করেছে, আমি তাদের জিজ্ঞেস করতে চাই, ৭০ বছরের কথা ছাড়ুন। গত সাত বছরে আপনারা কী করেছেন? এইমস, বিমানবন্দর কংগ্রেস বানিয়েছিল। আর বিজেপি সরকার কংগ্রেস ৭০ বছরে যা করেছে তা বিক্রি করে দিচ্ছে। এই সরকার শুধুমাত্র শিল্পপতিদের জন্য কাজ করছে।

প্রিয়াঙ্কা দাবি করেন, মানুষ কেন্দ্রের কাছে জবাব চান। মূল্যবৃদ্ধি ইস্যুতে কংগ্রেস মানুষের পাশে রয়েছে। তিনি বলেন, “আপনারা কেন এত মানুষ এখানে এসেছেন? কারণ, আপনাদের জীবন দুর্বিসহ হয়ে উঠেছে। আজকে একটা গ্যাস সিলিন্ডার হাজার টাকা পড়ছে, সরিষার তেল ২০০ টাকা কেজি, পেট্রল-ডিজেলের দাম আকাশ ছুঁয়েছে। আপনাদের দৈনন্দিন জীবনে নাভিশ্বাস উঠছে, কিন্তু কেউ সমস্যার কথা শুনছেন না।”

সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com