২২শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ৬ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

আরটি-পিসিআর ল্যাব চালু হতে আরও এক সপ্তাহ লাগবে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আগামী তিন দিনের মধ্যে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অল্প সময়ে করোনা পরীক্ষার জন্য আরটি-পিসিআর ল্যাব স্থাপন হবে। তবে এই ল্যাব পূর্ণাঙ্গভাবে চালু হতে আরও এক সপ্তাহ সময় লাগবে।

বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাব না থাকার কারণে অনেক দেশ বাংলাদেশ থেকে তাদের দেশে ঢুকতে দিচ্ছে না। এই ল্যাবের মাধ্যমে অল্প সময়ের মধ্যে করোনার পরীক্ষার ফল পাওয়া সম্ভব। সম্প্রতি অনেক দেশ বিমানবন্দর থেকে করোনা পরীক্ষা করার পর উড়োজাহাজে উঠার শর্ত আরোপ করেছে। বাংলাদেশের কোনো বিমানবন্দরে এমন সুবিধা নেই। এতে অনেক প্রবাসী দেশে আটকা পড়েছেন। এর ফলে একদিকে প্রবাসীরা বিদেশে তাদের চাকরি নিয়ে উদ্বেগে আছেন, অন্যদিকে দেশ বঞ্চিত হচ্ছে রেমিটেন্স আয়ের সম্ভাবনা থেকে। এসব বিষয়কে গুরুত্ব দিয়ে মন্ত্রিসভা বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংশ্লিষ্টদেরকে দ্রুত আরটি-পিসিআর ল্যাব স্থাপনের নির্দেশ দেন।

এরপরই ৭টি বেসরকারি প্রতিষ্ঠানকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে করোনা পরীক্ষার আরটি-পিসিআর ল্যাব বসাতে অনুমোদন দেয় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। বিমানবন্দরের উত্তর পাশের বহুতল কারপার্কিং ভবনের ছাদে ল্যাব স্থাপনের জন্য জায়গা নির্ধারণ করা হয়েছে।

আজ (২১ সেপ্টেম্বর) দুপুরে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাব স্থাপন নিয়ে সভা অনুষ্ঠিত হয়। স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সভাপতিত্বে সভায় আরটি-পিসিআর ল্যাব স্থাপনের অনুমোদনপ্রাপ্ত ছয় প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তা, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক উইং কমান্ডার এএইচএম তৌহিদ উল আহসান ও বিভিন্ন সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভা সূত্রে জানা গেছে, অল্প সময়ে করোনা পরীক্ষার জন্য আগামী তিন দিনের মধ্যে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অনুমোদিত ছয় প্রতিষ্ঠানের আরটি-পিসিআর ল্যাব স্থাপন হবে। তবে এই ল্যাব পূর্ণাঙ্গভাবে চালু হতে আরও এক সপ্তাহ সময় লাগবে।

সভায় করোনার নমুনা পরীক্ষার জন্য সব প্রতিষ্ঠানকে একটি ফি নির্ধারণ করা হবে বলে স্বাস্থ্য কর্মকর্তারা মত দেন। এতে প্রতিষ্ঠানগুলোও সম্মতি দিয়েছে বলে সভা সূত্র জানিয়েছে।

এই ল্যাব চালু হলে সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) যাত্রার ৬ ঘণ্টা আগে করোনা পরীক্ষা করে রিপোর্ট পাবেন যাত্রীরা।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com