আরবী আমাদের জীবনের সাথে নিবিড়ভাবে মিশে থাকা একটি ভাষা – মুফতি সালমান মানসুরপুরী

আরবী আমাদের জীবনের সাথে নিবিড়ভাবে মিশে থাকা একটি ভাষা – মুফতি সালমান মানসুরপুরী

সম্প্রতি অনুষ্ঠিত হয়ে গেলো দারুল উলুম দেওবন্দ ভিত্তিক আরবী ভাষা ও সাহিত্য সংসদ ‘আন নাদী আল আদাবী’ এর ষাণ্মাসিক সভা। সভায় দারুল উলুমের শীক্ষার্থীদের সামনে আরবী ভাষা ও সাহিত্য নিয়ে সারগর্ভ বয়ান রাখেন মুফতি সালমান মানসুরপুরী হাফিজাহুল্লাহ। বয়ানের সারমর্ম পাথেয় টোয়েন্টিফোর ডটকমের পাঠকদের জন্য তুলে ধরা হলো–

আমরা প্রায় সকলেই আরবী ভাষায় টুকটাক মনের ভাব প্রকাশ করতে জানি। প্রতিটি মুসলমানের দৈনন্দিন জীবনের একটা অংশ আরবী ভাষা জুড়ে থাকে। আমরা একদম সাধারণ পর্যায়ে এই ভাষাকে নিজেদের জীবনে ব্যবহার করি। আমাদের অগোচরে হোক কিংবা সগোচরে আরবী ভাষাটা আমাদের জীবনের সাথে মিশে আছে নিবিড়ভাবে।

আমরা পরস্পরে সালাম দেই, এটা আরবী ভাষা। এরপর আমরা কথায় কথায় বলি আলহামদুলিল্লাহ, সুবহানাল্লাহ, ইনশাআল্লাহ, আরও অনেক পরিভাষা ব্যাবহার করি যেমন, সালাত, জুম’আ, এসবও আরবী ভাষা। কেউ যদি উর্দুতে নামায পড়ে তাহলে নামায ফাসেদ হয়ে যাবে। জুম’আর পূর্বের খুতবা যদি আরবীতে না পড়া হয় তাহলে মাকরূহে তাহরীমি হয়ে যাবে। কাজেই আরবী ভাষা আমাদের জীবনে কতটা অপরিহার্য তা সহজেই অনুমেয়।

এই ভাষা আমাদের জ্ঞানের পথকে সহজ করে। শরীয়তের অজস্র জ্ঞান এই ভাষা আমাদের কাছে সহজে পৌঁছে দিয়েছে। এই ভাষার মাধ্যমে আমরা ইজমা, কিয়াসকে সহজে গ্রহণ করতে পারি। অনেক শরীঈ বিধানের নুসুসসমূহকে জানতে এবং তালিবুল ইলম ও সাধারণ মানুষের কাছে তা কথাকে পৌঁছাতে পারি।

আমাদের আকাবিররা সূরা ফুসসিলাতের তেত্রিশ নং আয়াত তথা – আর তার চেয়ে কার কথা উত্তম, যে আল্লাহর দিকে দাওয়াত দেয়, সৎকর্ম করে এবং বলে, অবশ্যই আমি মুসলিমদের অন্তর্ভুক্ত’? এর ব্যাখায় একটা আলোচনা করেন যে, এই আয়াতে তিনটি বিষয় বলা হয়েছে যা মুসলমানদের জন্য করণীয়–

এক. আল্লাহর বাণীকে ছড়িয়ে দেয়া।
দুই. ইলমের সাথে দ্বীনকে হাসিল করা।
তিন. এবং জনসম্মুখে শরীয়তকে উপস্থাপন করা।

এই তিনটি কাজের জন্যই চাই আরবী ভাষার উপর দখলদারিত্ব থাকা। আরবী ভাষা জানা না থাকলে দাওয়াত, তাবলিগ, ও যথাযথ আমল কোনোটিই সম্ভব নয়।

উর্দু থেকে অনুবাদ– তামীম আব্দুল্লাহ
সম্পাদনা, আব্দুস সালাম ইবন হাশিম

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *