আরব আমিরাতে নতুন শ্রমআইন চালু, বেড়েছে ছুটির সুযোগ

আরব আমিরাতে নতুন শ্রমআইন চালু, বেড়েছে ছুটির সুযোগ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : উপসাগরীয় তেলসমৃদ্ধ দেশ সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) নতুন শ্রমআইন চালু হয়েছে। স্থানীয় সময় বুধবার (২ ফেব্রুয়ারি) থেকে এ আইন চালু হয়।

নতুন শ্রম আইনে দেশটিতে কাজ করতে যাওয়া প্রবাসী শ্রমিকদের জন্য আগের চেয়ে বেশি ছুটি কাটানোর সুযোগ রাখা হয়েছে। এ ছাড়া তাদের জন্য আরও কয়েকটি সুবিধা বাড়ানো হয়েছে।

দুবাইভিত্তিক গালফ নিউজ অনলাইন বুধবার এ খবর জানায়।

নতুন আইনটি ১৯৮০ সালের ফেডারেল আইন নং-৮ এর স্থলাভিষিক্ত হয়েছে। আগের আইনের চেয়ে নতুন শ্রমআইনে বেশ কিছু পরিবর্তন লক্ষণীয়।

২০২১ সালের ফেডারেল ডিক্রি-ল নং-৩৩ এ তিন বছরের মেয়াদের কাজের সুযোগ রাখা হয়েছে। এ ছাড়া শ্রমিকদের জন্য নতুন মেয়াদ-পদ্ধতির কাজের সুযোগ আনা হয়েছে নতুন শ্রমআইনে।

বেসরকারি খাতে কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে বিভিন্ন প্রতিষ্ঠানের মালিকপক্ষের সম্পর্কের বিষয়টিও নতুন এ আইনের আওতায় এসেছে। এরমধ্যে রয়েছে গ্র্যাচুয়িটি এবং কর্মকর্তা-কর্মচারি ও মালিক পক্ষের অধিকারের বিষয়টিও।

সবচেয়ে বড় যে পরিবর্তনটি এসেছে, সেটি হলো- অনিদির্ষ্টকালের জন্য কর্মীদের সঙ্গে চুক্তির বিষয়টি বাতিল করা হয়েছে। এর আগে শ্রমিকরা সুনির্দিষ্ট ও অনির্দিষ্টকালের জন্য চুক্তিতে আবদ্ধ হতেন।

নতুন আইনের ৮ ধারায় বলা হয়েছে, শ্রমিকদের সঙ্গে একটি নির্দিষ্ট সময়ের আওতায় চুক্তি করতে হবে, যা তিন বছরের বেশি সময় ধরে হওয়া উচিৎ নয়।

নতুন শ্রমআইন অনুযায়ী, আরব আমিরাতে কর্মীরা কেবল ‘ফুল টাইম’ কাজ করার পদ্ধতিতে নয়, তারা পার্ট-টাইম বা সাময়িক সময়ের জন্যও কাজ করতে পারবেন।

এ শ্রমআইনে শ্রমিকদের ছুটির সুযোগ বেড়েছে। শ্রমিকরা এখন থেকে বিভিন্ন ধরনের ছুটি কাটানোর সুযোগ পাবেন। শ্রমিকরা যাতে তাদের ব্যক্তিগত প্রয়োজনের বিষয়গুলোও গুরুত্ব দিয়ে দেখতে পারেন, সে বিষয়টি আমলে নিয়ে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এখন থেকে শ্রমিকরা বার্ষিক ছুটি, অসুস্থতাজনিত ছুটির সঙ্গে আত্মিয়ের মৃত্যুতে ছুটি, পিতৃত্বকালীন ছুটি, লেখাপড়ার জন্য ছুটিসহ নানা ধরনের ছুটি কাটানোর সুযোগ রাখা হয়েছে।

এ ছুটিগুলো যদি কোনো শ্রমিক না কাটান, তাহলে সেসব প্রাপ্য ছুটির জন্য আবেদন করতে পারবেন তারা। নতুন আইনে মাতৃত্বকালীন ছুটি ৪৫ দিন থেকে বাড়িয়ে ৬০ দিন করা হয়েছে।

নতুন আইনে বেতন দেয়ার প্রক্রিয়ায়ও পরিবর্তন আনা হয়েছে। এখন থেকে আমিরাতের প্রবাসী শ্রমিকরা সাপ্তাহিক, দৈনিক বা ঘণ্টায় কাজের ভিত্তিতে বেতন তুলতে পারবেন। তাদেরকে বিভিন্ন দেশের মুদ্রায় এ অর্থ সরবরাহ করা হবে।

নতুন শ্রমআইনে দৈনিক সর্বোচ্চ আট ঘণ্টা কাজ করার সুযোগ রাখা হয়েছে। সপ্তাহে কাজ করা যাবে ৪৮ ঘণ্টা। তবে অর্থনৈতিক কোনো কোনো খাতে আরও বেশি কাজের সুযোগ রাখা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *