আল্লামা মাসঊদের মতো অলিদের সান্নিধ্যই জীবন শুদ্ধ করে : ইমাম কাসেম

আল্লামা মাসঊদের মতো অলিদের সান্নিধ্যই জীবন শুদ্ধ করে : ইমাম কাসেম

চার পদ্ধতিতে আত্মশুদ্ধি লাভ করা যায়

আল্লামা মাসঊদের মতো অলিদের সান্নিধ্যই জীবন শুদ্ধ করে : ইমাম কাসেম

পাথেয় টোয়েন্টিফোর ডটকম :: ইসলাহী ইজতেমায় আগত সবাইকে ইউরোপের পক্ষ থেকে অভিনন্দন জানিয়ে হযরত কাসেম নানুতাবী রহ.-এর বংশধর ইকরা টিভি ও আল খায়ের ফাউন্ডেশনের চেয়ারম্যান মাওলানা ইমাম কাসেম রশিদ আহম্মদ বলেন, বাংলাদেশের প্রতিটি অঞ্চল থেকে মানুষ এসেছে এমনটি নয় সমগ্র বিশ্ব থেকেই আলেম উলামা ও সাধারণ মানুষ এখানে হাজির হয়েছেন। লন্ডন ও ইউরোপের পক্ষ থেকে প্রতিনিধিত্ব করার জন্য আমি আপনাদের সামনে হাজির হয়েছি। এ মজলিসের সাফল্য কামনা করছি সবসময়।

শনিবার (১৫ ফেব্রুয়ারি) রাতে কিশোরগঞ্জের তাড়াইলের বেলংকা জামিয়াতুল ইসলাহ ময়দানে আয়োজিত ইসলাহী ইজতেমায় হযরত কাসেম নানুতাবী রহ.-এর বংশধর ইকরা টিভি ও আল খায়ের ফাউন্ডেশনের চেয়ারম্যান মাওলানা ইমাম কাসেম রশিদ আহম্মদ এসব কথা বলেন।

নিজেদের আত্মশুদ্ধি লাভ করতে হবে জানিয়ে ইমাম কাসেম বলেন, আমরা ইসলাহী ইজতেমায় এসেছি। ইসলাহ লাভের অর্থ তিনটি। এক. ভালো জিনিসকে আরও ভালো করে তোলা। দুই. ভালোর মধ্যে খারাপের অনুপ্রবেশ থেকে বাঁচিয়ে রাখা। তিন. খারাপ হয়ে যাওয়া জিনিসকে ভালো করে তোলা।

আমরা এখানে এসেছি, আমাদের মধ্যে এই তিনটা সমস্যাই বিদ্যমান। গেলবছরও যারা এসেছিল তারা এখান থেকে অনেক কিছু শিখে গিয়েছেন। এবারও তারা যদি আরও কিছু জেনে যান তাহলে তাদের মধ্যে ইসলাহের প্রথম অর্থটি পাওয়া যাবে। গেলবছরের শিক্ষাটা এবছরও বলবৎ রাখার উদ্দেশে তাদের আগমন হলে দ্বিতীয় অর্থ এতে পাওয়া
গেলবছর থেকে এ বছরের মধ্যখানে যদি কোনো ত্রুটি বিচ‌্যুতি হয়ে থাকে এ বছর ইসলাহী ইজতেমায় আসাটা হবে তৃতীয় প্রকারেরর।

পরে তিনি সবাইকে দাঁড় করিয়ে পরস্পরে মোসাফা করতে বলেন। একে অন্যের সঙ্গে হাত মিলিয়ে ইসলাহী ইজতেমায় আগতরা যেন অন্যরকম এক অনুভূতি লাভ করেন। এ সময় মঞ্চে বসা ছিলেন বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ।

আত্মশুদ্ধি লাভের চার পদ্ধতি বর্ণনা করে ইমাম কাসেম বলেন, চার পদ্ধতিতে মানুষ আত্মশুদ্ধি লাভ করতে পারে। এক. অলি আল্লাহর সুহবত। দুই. বন্ধুবান্ধবদের সহযোগিতা। তিন. শত্রুর সাহায‌্যে ও চার. মুহাসাবাতুন নাফস বা নিজের আমলের হিসাব নেওয়া।

আল্লামা মাসঊদ-এর মজলিসের প্রশংসা করে ইমাম কাসেম বলেন, একজন আল্লাহর অলির মজলিসে একমুহূর্ত বসাই যথেষ্ট ইসলাহ হওয়ার জন্য। ইসলাহ হওয়ার জন্য বছরের পর বছর পার করবার দরকার নেই।

সবাইকে সবসময় ইসলাহের জন্য উদগ্রীব থাকার আহ্বান জানিয়ে ইমাম কাসেম বলেন, যারা নিজেরা ইসলাহ হতে চান আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ দা.বা.-এর মতো আল্লাহর অলিদের কাছে গিয়ে নিজেদের আত্মশুদ্ধি লাভ করবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *