‘আল্লাহর নৈকট্য অর্জনে সচেষ্ট হতে হবে’

‘আল্লাহর নৈকট্য অর্জনে সচেষ্ট হতে হবে’

পবিত্র মসজিদুল হারামে জুমার নামাজ অনুষ্ঠিত

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মক্কার পবিত্র মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববিতে রমজান মাসের দ্বিতীয় জুমার নামাজ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (৩১ মার্চ) মক্কায় অনুষ্ঠিত জুমার নামাজে খতিব ছিলেন শায়খ ড. ইয়াসির আল-দাওসারি এবং মদিনায় খতিব ছিলেন শায়খ ড. আলি আল-হুজাইফি।

জুমার খুতবায় পবিত্র মসজিদুল হারামের খতিব শায়খ ড. ইয়াসির আল-দাওসারি বলেন, পবিত্র রমজান মাসের এক-তৃতীয়াংশ অতিবাহিত হতে চলেছে। তাই মাসের বাকি অংশের প্রতিটি মুহূর্তকে কাজে লাগিয়ে ভালো কাজে প্রতিযোগিতা করা সবার কর্তব্য। এ সময়ে তিলাওয়াত, নামাজ, জিকিরসহ বিভিন্ন ইবাদতে নিমগ্ন হয়ে মহান আল্লাহর নৈকট্য অর্জনে সচেষ্ট হতে হবে।

এদিকে গতকাল বৃহস্পতিবার পবিত্র মসজিদে নববিতে এশার নামাজ পড়িয়েছেন মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের পরিচালনা পর্ষদের প্রধান শায়খ ড. আবদুর রহমান আল-সুদাইস। নামাজের পর সংক্ষিপ্ত বক্তব্যে তিনি সবাইকে পবিত্র মাসের প্রতিটি মুহূর্ত কাজে লাগানোর আহ্বান জানান। তিনি বলেন, পবিত্র এই মসজিদে এসে সবার মহানবী (সা.)-এর সুন্নাহ ও শিষ্টাচার পালনে যত্নবান হতে হবে। এর অন্যতম হলো, মসজিদে নিচুস্বরে কথা বলা, মসজিদের পরিষ্কার-পরিচ্ছন্নতার প্রতি সজাগ দৃষ্টি রাখা এবং মসজিদের সংশ্লিষ্টদের সহযোগিতা করা।

এদিকে হারামাইনের মিম্বাবের বার্তা বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে প্রতি সপ্তাহের মতো এ জুমার খুতবাও ১০টি ভাষায় সরাসরি অনুবাদ সম্প্রচার করা হয়। ভাষাগুলো হলো- ইংরেজি, ফ্রেঞ্চ, উর্দু, ফারসি, মালাই, তার্কিশ, চায়নিজ, বাংলা, হাউসা ও রুশ। তা ছাড়া শ্রবণপ্রতিবন্ধীদের জন্যও ইশারা ভাষায় অনুবাদ করা হয়।

  • সূত্র : হারামাইন ওয়েবসাইট

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *