আল-আকসায় অমুসলিমদের প্রবেশে নিষেধাজ্ঞা

আল-আকসায় অমুসলিমদের প্রবেশে নিষেধাজ্ঞা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : রমজান মাস শেষ না হওয়া পর্যন্ত পবিত্র আল-আকসা মসজিদে ইসরায়েলি বসতি স্থাপনকারী ও অমুসলিমদের প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। অর্থাৎ এই সময়ে শুধু মুসলমানরাই মসজিদে প্রবেশ করতে পারবে। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু’র কার্যালয় থেকে এ তথ্য জানানো হয়েছে।

এ বিষয়ে নেতানিয়াহু, সামরিকবিষয়ক মন্ত্রী ইয়োভ গ্যালান্ট ও তথাকথিত জাতীয় নিরাপত্তামন্ত্রী ইতামার বেন-গভির বৈঠক করেছেন। সেখান থেকেই সিদ্ধান্ত আসে চলমান রমজানে অমুসলিমরা আল-আকসায় প্রবেশ করতে পারবে না।

মঙ্গলবার (১১ এপ্রিল) শত শত অবৈধ ইসরায়েলি বসতি স্থপনকারীরা সেনাবাহিনীর ছত্রছায়ায় আল-আকসা মসজিদে হামলা চালায়। ফিলিস্তিনিদের মসজিদটিতে প্রবেশে বাধা দেওয়া হয়। এরপরই ইসরায়েলি কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নেয়।

মূলত গত সপ্তাহে পূর্ব জেরুজালেমে অবস্থিত আল আকসা মসজিদে ফিলিস্তিনি মুসল্লিদের ওপর হামলা চালায় ইসরায়েলি পুলিশ। সে সময় শতাধিক ফিলিস্তিনিকে গ্রেফতার করা হয়।

এর আগে শনিবার (০১ এপ্রিল) আল-আকসা মসজিদের প্রবেশ পথের কাছে ফিলিস্তিনি এক যুবককে গুলি করে হত্যা করে ইসরায়েলি বাহিনী। সে সময় প্রত্যক্ষদর্শীরা জানান, ইসরায়েলি বাহিনী ওই যুবককে অন্তত ১০ বার গুলি করেছে। এরপরই দখলকৃত পশ্চিম তীরে উত্তেজনা ছড়িয়ে পড়ে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *