২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ২৫শে জিলকদ, ১৪৪৩ হিজরি

আল-আকসায় ইহুদিদের প্রার্থনার অনুমোদনের আপিল বাতিল

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : অধিকৃত জেরুজালেমের আল-আকসা মসজিদ প্রাঙ্গণে ইহুদিদের প্রার্থনায় দেশটির নিম্ন আদালতের সায় দেওয়া রায় বুধবার (২৫ মার্চ) বাতিল করে দিয়েছেন ইসরায়েলেরই একটি আপিল আদালত। খবর আল জাজিরা, রয়টার্স।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, জেরুজালেম দখলের বার্ষিকীতে ইহুদিদের পতাকা পদযাত্রা ঘিরে ওই এলাকায় যুক্তরাষ্ট্র তাদের নাগরিকদের ভ্রমণে সতর্কতা জারি করেছে।

আদেশে বিচারক এইনাত আভমান-মোলের বলেন, ‘টেম্পল মাউন্টের বিশেষ সংবেদনশীলতা নিয়ে বাড়াবাড়ি করা যাবে না।’ হিব্রু ভাষায় আল-আকসার ওই এলাকাকে টেম্পল মাউন্ট বলা হয়।

এই বিচারক বলেন, ইহুদিদের সেখানে প্রার্থনা করার স্বাধীনতা শর্তহীন নয়। আইনশৃঙ্খলা সুরক্ষার মতো অন্যান্য স্বার্থকে এড়িয়ে যাওয়া উচিত নয়।

এর আগে চলতি সপ্তাহের শুরুর দিকে, একটি ম্যাজিস্ট্রেট আদালত তিনজন ইহুদি আপিলকারীর পক্ষে রায় দেন। যাদেরকে ওই স্থানে প্রার্থনা করার জন্য পুলিশ ১৫ দিনের জন্য জেরুজালেম ওল্ড সিটিতে নিষিদ্ধ করেছিল। এর পরেই ইসরায়েলের আদালতের পক্ষ থেকে এমন রায় এলো।

১৯৬৭ সাল থেকে একটি চুক্তি অনুযায়ী, অমুসলিমরা শুধুমাত্র পরিদর্শনের সময় এই সাইটে প্রবেশ করতে পারবে কিন্তু তারা সেখানে প্রার্থনা করতে পারবে না।

ইহুদিদের বিশ্বাস ২৫ একরের প্রাঙ্গণে একসময় বাইবেলের ইহুদি মন্দিরগুলো ছিল। কয়েক দশকের ‘স্থিতাবস্থার’ অংশ হিসেবে প্রার্থনা থেকে বিরত থাকবে—এমন শর্তে এলাকাটিতে ইহুদিদের পরিদর্শনের অনুমতি দিয়ে আসছে ইসরায়েল।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com