২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ১০ই রজব, ১৪৪৪ হিজরি

আল-আকসায় স্থিতাবস্থা বজায় রাখার আহ্বান নিরাপত্তা পরিষদের

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : জেরুজালেমের আল-আকসা মসজিদে স্থিতাবস্থা বজায় রাখার আহ্বান জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। ইসরায়েলের নতুন উগ্র ডানপন্থী নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন গাভিরের সম্প্রতি আল-আকসা মসজিদ প্রাঙ্গণ সফরের পরিপ্রেক্ষিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্যরা উদ্বেগ প্রকাশ করেছে।

পরিষদ স্থিতাবস্থা বজায় রাখার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছে। তবে বেন গাভিরের সফরের বিষয়ে কোনো পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়নি। যদিও এ সফরকে ‘অভূতপূর্ণ উসকানি’ বলে মন্তব্য করেছেন ফিলিস্তিনি নেতারা।

মুসলিমদের কাছে মক্কা ও মদিনার পর তৃতীয় পবিত্রতম স্থান আল-আকসা মসজিদ। অন্যদিকে ইহুদি ধর্মেও এই স্থানটি পবিত্র। তবে কয়েক দশক ধরে চলে আসা স্থিতাবস্থায় শুধু মুসলিমরা এখানে প্রার্থনার সুযোগ পায়। ইসরায়েলের উগ্র ডানপন্থীরা দীর্ঘদিন ধরে এ স্থিতাবস্থা পরিবর্তন করে আল-আকসা প্রাঙ্গণে ইহুদিদের প্রার্থনার সুযোগ তৈরির চেষ্টা করছে।

এ অবস্থায় জাতিসংঘে ফিলিস্তিনের রাষ্ট্রদূত রিয়াদ মানসুর গতকাল বৃহস্পতিবার বেন গাভিরের ‘উসকানিমূলক’ সফরের বিষয়ে পদক্ষেপ নেওয়ার জন্য নিরাপত্তা পরিষদে চাপ দেন। তিনি বলেন, ‘ইসরায়েলের জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের কাছে শেষ সীমা কোনটি? আর কি হলে মনে হবে যথেষ্ট হয়েছে?’

জাতিসংঘের সদর দপ্তর থেকে আলজাজিরার কূটনৈতিক বিষয়ক সম্পাদক সাংবাদিক জেমস বেস বলেন, ‘নিরাপত্তা পরিষদের সদস্যরা তাঁদের উদ্বেগ প্রকাশ করেছেন। সম্ভাব্য বিপদ সম্পর্কেও কথা বলেছেন তাঁরা। তবে সদস্যরা শব্দ ব্যবহার করেছেন সতর্ক হয়ে। ইসরায়েলের প্রতি সরাসরি সমালোচনাও ছিল কম।’

জেমস বেস বলেন, নিরাপত্তা পরিষদ কোনো পদক্ষেপ না নেওয়ায় ফিলিস্তিনের রাষ্ট্রদূত রিয়াদ মানসুর হতাশা প্রকাশ করেছেন এবং পরিস্থিতি বিদ্রোহে পরিণত হতে পারে বলে সতর্ক করে দিয়েছেন।

  • সূত্র : আলজাজিরা

 

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com