১৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ৩রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ , ১৯শে মহর্‌রম, ১৪৪৪ হিজরি

আল আজহারে বাংলাদেশিদের অনন্য কৃতিত্ব

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মিসরের বিশ্বখ্যাত আল আজহার বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ইসলামিক মিশন ইনস্টিটিউটের ২০২১-২২ শিক্ষাবর্ষের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এতে সেরা দশের তালিকার অধিকাংশই বাংলাদেশি শিক্ষার্থী। রবিবার (২৪ জুলাই) আল আজহার আশ-শরিফের পরিচালক ড. মুহাম্মদ আল জুওয়াইনি এ ফলাফল প্রকাশ করেন।

মিসরীয় সংবাদমাধ্যম আল ওয়াতন পত্রিকা থেকে জানা যায়, মাধ্যমিক স্তরে পরীক্ষায় ৯১২ শিক্ষার্থী অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ৪৪ শতাংশ। আর উচ্চ মাধ্যমিকে ৫৮৪ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ৫৪ শতাংশ।

মাধ্যমিক পরীক্ষার প্রথম ১০ জনের ছয়জন বাংলাদেশের শিক্ষার্থী। এতে প্রথম স্থান অধিকার করেছেন বাংলাদেশের আহমদ হাসান, দ্বিতীয় হন যুক্তরাষ্ট্রের জাহরা ইউসুফ মুহাম্মদ এবং তৃতীয় হন মুহাম্মদ ওয়ারি। বাংলাদেশ থেকে শীর্ষ দশের তালিকায় চতুর্থ স্থান অধিকার করেন মুহাম্মদ নাজমুল আরিফিন বিন মুহাম্মদ, পঞ্চম মুহাম্মদ মুজাহিদুল ইসলাম, ষষ্ঠ আবদুল্লাহ বিন মুহাম্মদ, সপ্তম শামীম আহমদ রাফে ও নবম হয়েছেন আনাস আহমাদ সিদ্দিকী।

এদিকে উচ্চ মাধ্যমিকের কেন্দ্রীয় পরীক্ষায় সেরা ১০ জনের ৯ জনই বাংলাদেশের শিক্ষার্থী। এতে প্রথম স্থান অধিকার করেন মাহবুব আলম, দ্বিতীয় স্থান অধিকার করেন মাছুম বিল্লাহ গুলজার, তৃতীয় স্থান অধিকার করেন রাকিবুল ইসলাম। পরবর্তী মেধাক্রম হলো চতুর্থ মো. হাবিব উল্লাহ, পঞ্চম মো. মাহফুজুর রহমান, ষষ্ঠ মো. রেজাউল করীম, অষ্টম মো. মাহমুদুল হাসান, নবম মো. রেজাউল ইসলাম ও দশম কামরুল ইসলাম।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের সাফল্যে অভিনন্দন জানান আল আজহার আশ-শরিফের পরিচালক ড. মুহাম্মদ আল জুওয়াইনি। উত্তীর্ণ শিক্ষার্থীদের নিজের দেশে আল আজহারের প্রতিনিধি আখ্যায়িত করে সবার উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করেন তিনি।

এদিকে অনন্য ফলাফল অর্জনে সবাইকে অভিনন্দন জানিয়েছে বাংলাদেশি শিক্ষার্থীদের সংগঠন আজহার ওয়েলফেয়ার সোসাইটি বাংলাদেশ কায়রো।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com