৩রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১৮ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৭শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি

আসছে কালবৈশাখী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : চলতি সপ্তাহের শেষের দিক থেকে এর পরের এক সপ্তাহজুড়ে দেশের অধিকাংশ এলাকায় বিচ্ছিন্নভাবে একাধিক কালবৈশাখী ঝড় আঘাত হানবে। কালবৈশাখীর এ ঝড় মাঝারি থেকে তীব্র ঝড়েও রূপ নিতে পারে।

মঙ্গলবার (২৭ এপ্রিল) রাতে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ড. মোহাম্মদ আবুল কালাম মল্লিক এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, আগামী ২৯ এপ্রিলের (বৃহস্পতিবার) পর থেকে অনেক জায়গায় মেঘ ও ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি দেখা যেতে পারে। আগামীকাল বুধবারের (২৮ এপ্রিল) পর রংপুর, সিলেট ও ময়মনসিংহ এলাকায় মেঘ দেখা যাবে। ইতোমধ্যে সিলেট এলাকায় কিছুটা মেঘ তৈরি হয়েছে।

এ আবহাওয়াবিদ বলেন, তবে সপ্তাহজুড়ে কালবৈশাখী ঝড় হলেও কোথাও টানা বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। এ কালবৈশাখী ঝড় মাঝারি থেকে তীব্র হতে পারে। তীব্র ঝড় হলে এর গতি থাকবে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটারের বেশি।

তিনি বলেন, বর্তমানে বাতাসের গতিও পরিবর্তন হয়েছে। এর আগে কিছুদিন দেশে বাতাস প্রবাহিত হতো উত্তর-পশ্চিম দিক থেকে। এখন বাতাস প্রবাহিত হবে দক্ষিণ-পশ্চিম দিক। বুধবার থেকে দক্ষিণ-পশ্চিম দিক থেকে সামান্য বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। বিশেষ করে ময়মনসিংহ, সিলেট, রংপুরের দিকে। শুক্রবারের (৩০ এপ্রিল) পর সারাদেশেই ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

মূলত, শনিবার (১ মে) থেকে থেকে আগামী এক সপ্তাহজুড়ে বিচ্ছিন্নভাবে ঝড়ো হাওয়াসহ বজ্র বৃষ্টিপাত হবে। খুলনায় রোববার (২ মে) এর পর থেকে বৃষ্টিপাত বেশি হবে। তবে কোনো ঘূর্ণিঝড় বা সাইক্লোন হওয়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন এ আবহাওয়াবিদ।

আরও পড়ুন: সারা দেশে তাপপ্রবাহ

আবহাওয়ার তথ্য বিশ্লেষণ করে আবুল কালাম মল্লিক জানান, সপ্তাহজুড়ে কোনো নির্দিষ্টভাবে কয়টি কালবৈশাখী ঝড় হবে তা বলা যাবে না। মূলত কালবৈশাখী ঝড় এক ঘণ্টার মধ্যেই শেষ হয়ে যায়। বরং এটা বলা যেতে পারে, সপ্তাহজুড়ে একাধিক কালবৈশাখী ঝড় বিভিন্ন এলাকায় আঘাত হানবে। ঝড়ের সঙ্গে দমকা হাওয়া অথবা ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি হবে।

তিনি বলেন, এ সময়ে খোলা আকাশের নিচে না থেকে নিরাপদ স্থানে আশ্রয় নিতে হবে। এছাড়া বাংলাদেশ আবহাওয়া অধিদফতর ছয় ঘণ্টা পর পর যে পূর্বাভাস দেয় সেটা লক্ষ্য রাখতে হবে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com