২৫শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ৯ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

আসলেই কি কফি পানে করোনা ঝুঁকি কমে?

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : করোনা আমাদের দীর্ঘদিন ঘরবন্দি করে রেখেছে। করোনার কারণে যে লকডাউন চলছে তাতে আমাদের অর্থনীতি, মন , শরীর সবকিছুর উপরেই প্রভাব পড়েছে। করোনা থেকে বাঁচাতে একমাত্র টিকা দেওয়া ছাড়া আর কোন উপায় নেই।

এদিকে সম্প্রতি নর্থ ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক দাবি করেছেন কফি ও সবুজ শাক -সবজি করোনা থেকে কিছুটা হলেও রেহাই দিতে পারে। নিউট্রিয়েন্টস জার্নালে গবেষণাটি প্রকাশিত হয়েছে।

যুক্তরাজ্যের ৩৭ হাজার ৯৮৮ জনের উপর গবেষণা করা হয়েছে যারা সবাই কয়েক বছর ধরে প্রতিদিনের খাদ্য তালিকায় চা, কফি, সবজি ফল রাখে। গত বছরের মার্চ থেকে ডিসেম্বর মাসে তাদের করোনা টেস্ট করা হয়। পরে দেখা যায় ১৭ শতাংশের রিপোর্ট পজিটিভ আসে। গবেষণা থেকে যা প্রমাণিত হয়:

১. প্রতিদিন এক কাপ বা তার বেশি কফি পান করলে করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি ১০ শতাংশ কমে যায়।

২. প্রতিদিন অল্প করে হলেও সবজি খেতে হবে। তা রান্না করাই হোক বা কাঁচা হোক।

৩. প্রক্রিয়াজাত মাংস খাওয়া একেবারে কমিয়ে দিতে হবে। সম্ভব হলে একেবারেই বাদ দিয়ে দিন। কারণ এতে করোনার ঝুঁকি বেড়ে যায়।

৪. সন্তানকে ব্রেস্টফিডিং করালে ওই সন্তানের করোনার ঝুঁকি ১০ শতাংশ কমে যায়।

গবেষণায় নিয়োজিত প্রবীণ অধ্যাপক মার্লিন কলিন্স বলছেন, কফির মূল উপাদান ক্যাফেইন কিন্তু এ ছাড়াও অন্যান্য অনেক উপাদান থাকে যা শরীরকে সুস্থ রাখে এবং রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায়। তিনি আরো বলেন, খাবারের পাশাপাশি করোনা প্রতিরোধের অন্যতম উপায় হলো ভ্যাকসিনেশন।

সূত্র: এনডিটিভি ফুড

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com