আসাদকে ‘আমন্ত্রণ’ জানাবে সৌদি আরব

আসাদকে ‘আমন্ত্রণ’ জানাবে সৌদি আরব

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে আরব লিগের শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ জানানোর পরিকল্পনা করেছে সৌদি আরব। এই পরিকল্পনার সঙ্গে পরিচিত তিনটি সূত্র এই তথ্য জানিয়েছে। এটি এমন একটি পদক্ষেপ যা আনুষ্ঠানিকভাবে সিরিয়ার আঞ্চলিক বিচ্ছিন্নতার অবসান ঘটাবে। খবর রয়টার্স।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আগামী সপ্তাহে দামেস্ক সফর করবেন। এ সময় তিনি আসাদকে ১৯ মে অনুষ্ঠিতব্য আরব লিগের শীর্ষ সম্মেলনে যোগদানের জন্য আনুষ্ঠানিক আমন্ত্রণ জানাবেন বলে ধারণা করা হচ্ছে।

তবে সৌদি সরকারের যোগাযোগ অফিস এবং উভয় দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এই বিষয়ে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

আরব লীগের সেক্রেটারি জেনারেলের মুখপাত্র গামাল রোশদি জানিয়েছেন, সংস্থাটি আরব দেশগুলোর মধ্যে দ্বিপাক্ষিক স্তরে প্রতিটি পদক্ষেপের খবর রাখে না। তিনি বলেন, ‘এই সফর সম্পর্কে আমাদের আগে থেকে জানানোর কথা নয়।’

২০১১ সালে সিরিয়ার গৃহযুদ্ধ শুরু হওয়ার পর আরব লিগ থেকে দেশটির সদস্যপদ স্থগিত করা হয়। সিরিয়ার বিক্ষোভকারীদের ওপর বাশার আল আসাদের নিষ্ঠুর দমন-পীড়নের অভিযোগে এই পদক্ষেপ নেওয়া হয়েছিল। এরপর অনেক আরব রাষ্ট্র তাদের দূতদের দামেস্ক থেকে প্রত্যাহার করে নেয়।

২২ সদস্যের আরব লিগে সিরিয়ার প্রত্যাবর্তন সিরিয়ার যুদ্ধের প্রতি আঞ্চলিক দৃষ্টিভঙ্গির পরিবর্তনকে প্রতিফলিত করবে। বহু বিদেশি শক্তি এই সংঘাতে আসাদের পক্ষে বিপক্ষে জড়িয়ে পড়েছিল। বিশেষ করে ইরান এবং রাশিয়া আসাদ সরকারকে সমর্থন করেছিল, অপরদিকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা জোট, তুরস্ক এবং বেশিরভাগ আরব রাষ্ট্র বিরোধী দলগুলোর প্রতি সমর্থন দিয়েছিল।

গত মাসে একটি সূত্র রয়টার্সকে জানিয়েছিল, রিয়াদ এবং দামেস্ক পবিত্র রমজান মাসের পরে দূতাবাস পুনরায় চালু করার জন্য একটি চুক্তিতে পৌঁছেছে। সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় চুক্তির বিষয়টি নিশ্চিত করেনি তবে বলেছে, তারা কনস্যুলার পরিষেবা পুনরায় চালু করার জন্য সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করছে।

তিনটি সূত্রের মধ্যে একটি বলেছে, সীমান্ত নিরাপত্তা এবং মাদক পাচারে ঘনিষ্ঠ সহযোগিতাসহ পুনরায় সম্পর্ক স্থাপনের শর্ত হিসেবে সিরিয়ার সরকারের কাছে সৌদি আরবের দাবির একটি তালিকা দেওয়া হয়েছে। এই তালিকা নিয়ে এক বছরেরও বেশি সময় ধরে আলোচনা চলছে।

একটি সূত্র জানিয়েছে, প্রিন্স ফয়সালের দামেস্কে বা সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মেকদাদের রিয়াদ সফরের একটি প্রাথমিক আলোচনা চলছিল। তবে ফেব্রুয়ারি মাসে তুরস্ক ও সিরিয়ায় আঘাত হানা মারাত্মক ভূমিকম্পের কারণে তা স্থগিত করা হয়েছিল।

আরব লিগের গুরুত্বপূর্ণ সদস্য মিশরও আসাদের সঙ্গে যোগাযোগ শুরু করেছে। ১ এপ্রিল, শনিবার এক দশকেরও বেশি সময় পরে কায়রোতে সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মিশরীয় পররাষ্ট্রমন্ত্রী বৈঠক করেন। এ সময় উভয় পক্ষই সহযোগিতা জোরদার করতে সম্মত হয়।

নাম প্রকাশ না করার শর্তে মিশরীয় একটি সূত্র জানিয়েছে, মিশর ও সৌদি আরবের মধ্যস্থতায় আরব লিগে সিরিয়ার প্রত্যাবর্তন এই সফরের লক্ষ্য ছিল।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং কাতারসহ কিছু দেশ, প্রেসিডেন্ট আসাদের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বিরোধিতা করেছে। সিরিয়ার গৃহযুদ্ধের সময় আসাদ সরকারের বর্বরতা তুলে ধরে দেশটিতে একটি রাজনৈতিক সমাধানের প্রয়োজনীয়তা রয়েছে বলে উল্লেখ করেছে দেশগুলো।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *