৩০শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১৫ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৪শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি

আসুন সবসময় আল্লাহর শোকরিয়া আদায় করি : আল্লামা মাসঊদ

পাথেয় রিপোর্ট : সর্বাবস্থায় বান্দার উপর আল্লাহ তায়ালার নেয়ামতের শোকরিয়া আদায় করা ওয়াজিব। আল্লাহ বান্দাকে মেহেরবানি করে চোখ দিয়েছেন। এই চোখ দিয়ে বান্দা তার নেয়ামতকে দেখে উপলবব্ধি করবে। মালিকের শোকরিয়া আদায় করবে। আল্লাহ বান্দাকে আকল দিয়েছেন এই আকল দিয়ে বান্দা ভালো-মন্দের বিচার করবে। সত্য পথে চলবে এবং সত্যকে চিনে নিবে। তাই সর্ববস্থায় বান্দার উচিৎ আল্লাহর দিকে রুজু হওয়া এবং তার শোকরিয়া আদায় করা। এ কথাগুলোই জুমুআর নামাজে আগত মুসল্লিদের বলছিলেন আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ।

এসময় সম্প্রতি রাবেতা আলম আল ইসলামীর একটি আন্তর্জাতিক সেমিনারে যোগ দিতে সৌদি আরব সফরকালে পবিত্র কাবা গৃহ অভ্যন্তরে প্রবেশ এবং সেখানে নামাজ আদায়ের সৌভাগ‌্যের কথা উল্লেখ করে তিনি বলেন, বান্দাদের উপর অসংখ্য ও অগণিত আল্লাহ তাআলার মেহেরবানি- এতে কোন সন্দেহ নাই। আবার আল্লাহ তাআলার কিছু কিছু মেহেরবানি এমন আছে যা তিনি তার বিশেষ বান্দাদেরকে দান করেন। আমার মত হেয়, নিচু, গুণাহগার এই অধমের উপরে আল্লাহ তাআলার অগণিত নেয়ামতের মধ্যে একটি বিরাট নেয়ামত হলো আল্লাহ তায়ালা এই অধমকে তার পবিত্র ঘরে প্রবেশ করিয়েছেন, আলহামদুলিল্লাহ।

২১ ডিসেম্বর শুক্রবার রাজধানীর খিলগাঁও ইকরা বাংলাদেশ জামে মসজিদ কমপ্লেক্সে জুমার বয়ানে সাইয়্যিদ আসআদ মাদানী রহ.এর খলীফা আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ এসব কথা বলেন।

তিনি বলেন, আলহামদুলিল্লাহ। আল্লাহ তাআলার মেহেরবানি, আল্লাহ তাআলার ফজল ও করমে আল্লাহ তাআলা আমাকে তাঁর ঘরের অভ্যন্তরে প্রবেশ ও ইবাদতের সৌভাগ্য লাভ করিয়েছেন। এই সৌভাগ্য কারো ইলমের কারণে অর্জিত হয় না, কারো বুজুর্গীর কারণে অর্জিত হয় না, বংশের কারণেও হয় না, ক্ষমতার কারণেও হয় না, টাকার কারণেও হয় না। বহু ক্ষমতাবান ব্যক্তি যেতে পারেনি। বহু টাকাওয়ালা ব্যক্তি যেতে পারেনি। বহু বংশওয়ালা যেতে পারেনি। বহু বড় বড় আলেমও যেতে পারেনি। বহু মেধাবীও যেতে পারেনি। কাবা শরীফের ভিতরে প্রবেশ করা আল্লাহ তাআলার পক্ষ থেকে একটা নির্বাচন। আল্লাহ তাআলা যাকে নির্বাচন করেন, কেবল তারই সৌভাগ্য হয় কাবা শরীফের ভিতরে প্রবেশ করার।

আল্লামা মাসঊদ বলেন, আল্লাহ তায়ালা তার বান্দাকে রহমতের চাদরে ব্যাপৃত করেছেন। হাজারবার সুযোগ দেন বান্দাকে, বান্দা যেন বোঝে। প্রভুর কাছে ফিরে আসে। আল্লাহ তো দয়ার সাগর। তিনি তার বান্দার জন্যই অপেক্ষা করেন। তাই জীবনের সর্বস্তরে, সর্বক্ষেত্রে বান্দার জন্য আবশ্যক হলো আল্লাহর শোকরিয়া আদায় করা। আল্লাহ তায়ালা কোরআনেই বলেছেন, বান্দা যদি নেয়ামত পেয়ে নেয়ামতের শোকরিয়া আদায় না করে তাহলে আল্লাহ তায়ালা বান্দার কাছ থেকে সেই নেয়ামতকে ছিনেয়ে নেন। আল্লাহ তায়ালা আমাদের সকলকেই তার নোয়ামত আদায় করার তাওফিক দান করুন।

গ্রন্থনা : কাউসার মাহমুদ
সম্পাদনা : মাসউদুল কাদির

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com