আহা! বেশ, বেশ, বেশ

আহা! বেশ, বেশ, বেশ

  • ফাহমিদা মুন্নী  

আজকে ঢাকায় আর্মি স্টেডিয়ামে “Coke Studio Bangla” কনসার্ট হচ্ছে।। আর এই কনসার্টে নাকি উপচে পড়া ভীড় হয়েছে।। এত ভীড় যে বসুন্ধরা আবাসিক এলাকা থেকে আরম্ভ করে মহাখালী ফ্লাইওভার পর্যন্ত সড়কে যানবাহনের দীর্ঘ যানজট তৈরি হয়েছে।।

এদেশের মানুষের চিন্তাশক্তির অসারতা আমাকে সবসময়ই মুগ্ধ করে।। মুগ্ধ করে – এই জন্য বললাম যে, এই অসারতা সাধারণ নয়। একেবারে মানুষকে বাকরুদ্ধ করে দেয়ার মত।

এই পৃথিবীতে বর্তমানে ফিলিস্তিনের ভূমিতে একটি ভয়ঙ্করতম গণহত্যা চলছে। গত একমাসেরও বেশি সময় ধরে চলমান এই নিষ্ঠুর গণহত্যায় হাজার হাজার মুসলিম নির্মম ভাবে নিহত হয়েছে, যাদের বেশিরভাগই শিশু।

এই শিশুরা এ পৃথিবীর হাসি-আনন্দ, কিংবা, দুঃখ-বেদনা কি তা বোঝার আগেই এই পৃথিবী ছেড়ে অন্য ভুবনে চলে গেছে।

ভয়ঙ্কর শক্তিশালী আর ক্রমাগত বোমা হামলা করে হাজার হাজার বাড়িঘর ধ্বংস করেছে দখলদার রাষ্ট্র ইসরাইল। তাদের চলমান ধ্বংসলীলা থেকে স্কুল, কলেজ, হাসপাতাল, শরণার্থী শিবির কিংবা, মসজিদ – কিছুই রক্ষা পাচ্ছে না।

বোমা হামলা এখনও চলছে।। মৃতের সংখ্যা বেড়েই চলছে। মুসলিম – অমুসলিম নির্বিশেষে সমস্ত পৃথিবীর মানুষ আজ এই সন্ত্রাসী রাষ্ট্র কর্তৃক নিষ্ঠুর গণহত্যায় বিরুদ্ধে মাঠে নেমে গিয়েছে। দেশে দেশে মানুষ বয়কট করছে ইসরাইলী পণ্য। মানবতার পক্ষের দেশগুলো ছিন্ন করছে ইসরাইলের সাথে কুটনৈতিক সম্পর্ক। সামাজিক মাধ্যমগুলোতে প্রতিবাদে ফেটে পড়ছে এই পৃথিবীর কোটি কোটি মানুষ।

ঠিক এইরকম একটা সময়ে এদেশের মাটিতে কনসার্ট হচ্ছে। আর সেই কনসার্ট আবার ইসরাইলের ব্র্যান্ডেড পণ্য কোকাকোলার সৌজন্যে। সেই কনসার্টে এদেশের মানুষ নাকি উপচে পড়েছে। আমি আসলে জানি না, মানুষ বুদ্ধিবৃত্তিক ভাবে কতটা দেউলিয়া আর কতটা মানবতা বিবর্জিত হলে, এই কনসার্টে উপস্থিত হতে পারে। হতে পারে এটা আমার ক্ষুদ্র চিন্তাশক্তি কিংবা বোধের বাইরে।

আমি প্রশ্ন করতে চাই, যে জাতি একটি দখলদার আর স্বৈরাচারী শক্তির বিরুদ্ধে সশস্ত্র সংগ্রাম করে তাদের কাঙ্ক্ষিত স্বাধীনতা অর্জন করেছে, সেই জাতির মানুষ কিভাবে আরেকটি জনগোষ্ঠীর নির্যাতিত হবার কষ্ট বুঝতে পারে না!

যে জাতি তাদের স্বাধীনতা অর্জনে নিজেদের প্রিয়জনকে উৎসর্গ করেছে, কিভাবে সেই জাতি আরেকটি জনগোষ্ঠীর স্বজন হারানোর বেদনা বুঝতে পারে না?

শেষে শুধু এটাই বলতে চাই, “সত্যি সেলুকাস! কি বিচিত্র এই দেশ।” এই পৃথিবী যখন প্রতিবাদে মুখর, তখন উল্লাস আর উম্মত্ততার জোয়ারে গা ভাসিয়ে আমাদের জীবন চলছে বেশ।

আহা! বেশ, বেশ, বেশ!

 

লেখক, আরবী ভাষা শিক্ষক ও সৌধশিল্পী

১০ই নভেম্বর, ২০২৩ ইং

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *