১৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ , ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৭ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

আড়াই বছরের কারাদণ্ড পেল স্যামসাং প্রধান

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ঘুষ, অর্থ আত্মসাৎ এবং অবৈধভাবে ৮ দশমিক ৬ বিলিয়ন ওন আয়ের অভিযোগে দক্ষিণ কোরিয়ার একটি আদালত স্যামসাং ইলেক্ট্রনিক্সের ভাইস চেয়ারম্যান জেই ওয়াই লিকে আড়াই বছরের কারাদণ্ড দিয়েছে।

সোমবার (১৮ জানুয়ারি) তার রায় ঘোষণা হয়েছে। গত অক্টোবরে লির বাবার মৃত্যু হয়েছে। বাবার মৃত্যুর পর তারই প্রতিষ্ঠানটির দায়িত্ব গ্রহণের কথা ছিল। কিন্তু এর মধ্যেই সম্প্রতি লির কারাদণ্ড হওয়ায় দেশটির বহুজাতিক প্রতিষ্ঠানটির মালিকানা পুনর্গঠন পিছিয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর রয়টার্সের।

দক্ষিণ কোরিয়ার একটি উচ্চ আদালত স্যামসাংয়ের এই উত্তরাধিকারকে ২ বছর ৬ মাসের কারাদণ্ড ঘোষণা করেছে। এদিকে, লির কারাদণ্ডের খবরে স্যামসাং ইলেক্ট্রনিক্সের শেয়ারের দাম ৪ শতাংশ কমে গেছে।

দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্ক গুয়েন হাইয়ের এক সাবেক সহযোগিকে ঘুষ প্রদানের অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন লি। সম্প্রতি পার্ক গুয়েন নিজেও ঘুষ গ্রহণ ও দূর্নীতির অভিযোগে দোষী সাবস্ত হয়ে কারাভোগ করছেন। ২০১৪ সাল থেকে স্যামসাং ইলেক্ট্রনিক্সের ডি ফ্যাক্টো প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছেন লি।

৫২ বছর বয়সী লি দক্ষিণ কোরিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ একজন ব্যবসায়ী। সোমবার সিউল হাইকোর্ট তার সাজা ঘোষণা করেন। আগামী সাত দিনের মধ্যে তাকে সুপ্রিম কোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করতে হবে। তবে বিশেষজ্ঞরা বলছেন, আপিল করেও হয়তো খুব একটা কাজ হবে না।

ঘুষ গ্রহ, অর্থ আত্মসাৎ এবং অবৈধভাবে ৮ দশমিক ৬ বিলিয়ন ওন আয়ের কারণে তাকে দোষী সাব্যস্ত করেছে আদালত। এর আগে গত ডিসেম্বরে আদালতে চূড়ান্ত বিবৃতি দেয়ার সময় লি বলেছিলেন যে, তিনি স্যামসাংকে নতুন আঙ্গিকে তৈরি করতে চান।

এদিকে লির আইনজীবী লি ইন জ্যা বলেন, এই মামলায় সাবেক রাষ্ট্রপতির ক্ষমতার অপব্যবহারের সাথে কর্পোরেট স্বাধীনতা এবং সম্পত্তির অধিকার লঙ্ঘনের বিষয়টি জড়িত। আদালতের এই সিদ্ধান্ত দুঃখজনক বলে উল্লেখ করেছেন তিনি।

/এএ

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com