২৮শে ফেব্রুয়ারি, ২০২১ ইং , ১৫ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ , ১৫ই রজব, ১৪৪২ হিজরী

আয়ারল্যান্ডে পাঠানোর প্রলোভনে প্রতারণা ৩ পাচারকারী গ্রেফতার

আয়ারল্যান্ডে পাঠানোর প্রলোভনে প্রতারণা ৩ পাচারকারী গ্রেফতার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইউরোপে গেলে উন্নত জীবন গড়া যাবে—এমন প্রলোভন দেখিয়ে ছয় জনের কাছ থেকে টাকা ও পাসপোর্ট হাতিয়ে নিয়েছে একটি চক্র। এমন অভিযোগের অনুসন্ধানে নেমে চক্রটির তিন সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। বৃহস্পতিবার দুপুরে রাজধানীর ধানমন্ডির পিবিআই সদর দফতরে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংস্থাটির প্রধান ডিআইজি বনজ কুমার মজুমদার।

তিনি জানান, ২৭ জানুয়ারি দুপুরে তাদের গ্রেফতার করা হয়। তাদের কাছ থেকে অভিযোগকারী ছয় জনেরসহ মোট ১৩টি পাসপোর্ট, দুটি ল্যাপটপ, ডাচ বাংলা ব্যাংকের চেকবই, দুটি প্লাস্টিকের ভুয়া সিল, টিম হর্টনস, মেনোনাইট নার্সিং হোমস ইনকরপোরেশন-এর নিয়োগপত্রসহ মানবপাচার ও প্রতারণার কাজে ব্যবহৃত বিভিন্ন আলামত উদ্ধার করা হয়েছে। তিনি আরও জানান, গ্রেফতারকৃত তিনজন মানবপাচারকারী হলেন- শাহীন হাসান (৪৯), তারেক মাহমুদ গালিব (২৮) ও বকুল হোসেন ওরফে রতন হাওলাদার (৪৮)। তবে এ ঘটনায় পলাতক রয়েছে অপর মানবপাচারকারী মিজান ওরফে শাহেদ ছিদ্দিকী।

সংবাদ সম্মেলনে ডিআইজি বনজ কুমার মজুমদার বলেন, ‘গত বছরের ২ সেপ্টেম্বরে হাতিরঝিল থানায় মো. আলী চৌধুরী নামের এক ভুক্তভোগী অভিযোগ করেন। তিনিসহ তার আরও পাঁচ আত্মীয়কে আয়ারল্যান্ড নেওয়ার কথা বলে তাদের কাছ থেকে ছয়টি পাসপোর্ট ও ৫ লাখ ৩৫ হাজার টাকা হাতিয়ে নিয়েছে একটি চক্র। ইতোমধ্যে টাকা নেওয়ার পর ভুয়া ভিসা ভুক্তভোগীদের হোয়াটস অ্যাপে পাঠিয়ে আরও টাকা দাবি করেছিল। কিন্তু ভুক্তভোগীরা নিজেদের বিচক্ষণতায় প্রতারকদের কাছ থেকে পাওয়া ভিসাগুলো ভারতের নয়া দিল্লির আয়ারল্যান্ড অ্যাম্বেসিতে মেইলে করে পাঠায়। এতে অ্যাম্বেসি থেকে জানানো হয় ভিসাগুলো সঠিক নয়। এরপরও প্রতারকরা তাদের কাছ থেকে ভিসা পাসপোর্টের বিনিময়ে আরও টাকা দাবি করে। এর প্রেক্ষিতে বাদী বিষয়টি পিবিআইকে জানালে আমরা তদন্তপূর্বক ঘটনার প্রমাণ পেয়ে তিন জনকে মতিঝিলের ডাচ বাংলা ব্যাংকের বৈদেশিক বাণিজ্য শাখা থেকে গ্রেফতার করি।’

তিনি বলেন, গ্রেফতারের পর তারা জানায় ভুক্তভোগীদের পাসপোর্ট তাদের কাছে নেই। পরে তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে অপর আসামি শাহেদ ছিদ্দিকীর বনানীর বাসায় অভিযান চালিয়ে পাসপোর্টসহ যাবতীয় প্রতারণার উপকরণ জব্দ করা হয়েছে। তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থাগ্রহণ প্রক্রিয়াধীন বলে জানান তিনি।

নিউজটি শেয়ার করুন

সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com