১৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ৩রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ , ১৯শে মহর্‌রম, ১৪৪৪ হিজরি

ইউক্রেনকে আরও ৪৫ কোটি ডলারের সামরিক সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইউক্রেন-রাশিয়া যুদ্ধে শুরু থেকেই কিয়েভকে নানাভাবে সহায়তা করে আসছে মার্কিন যুক্তরাষ্ট্র ও এর মিত্ররা। এবার ইউক্রেনকে আরও ৪৫ কোটি ডলারের সামরিক সহায়তা প্যাকেজ পাঠানো হবে ওয়াশিটংটন থেকে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

মার্কিন প্রতিরক্ষা বাহিনীর সদর দপ্তর থেকে দেওয়া এক বিবৃতে এ সম্পর্কে বলা হয়, নতুন এই সহায়তা প্যাকেজের মধ্যে রয়েছে ৪টি হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (এইচআইএমএআরএস) বা দূর পাল্লার রকেট নিক্ষেপকারী অস্ত্র, সাগর ও নদীপথে টহল দিতে উপযোগী ১৮টি নৌযান এবং বেশ কয়েক হাজার রাউন্ড গোলাবারুদ।

সর্বশেষ গত সপ্তাহে ইউক্রেনে ১০০ কোটি ডলারের সামরিক সহায়তা প্যাকেজ পাঠায় যুক্তরাষ্ট্র। সেই প্যাকেজের মধ্যে ছিল জাহাজ বিধ্বংসী রকেট সিস্টেম, আর্টিলারি রকেট, হাউইটজার কামান ও গোলাবারুদ।

যুক্তরাষ্ট্র ও তার মিত্র পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোকে ঘিরে দ্বন্দ্বের জেরে সীমান্তে আড়াই মাস সেনা মোতায়েন রাখার পর গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই ঘোষণা দেওয়ার দু’দিন আগে ইউক্রেনের রুশ বিচ্ছিন্নতাবাদী নিয়ন্ত্রিত দুই অঞ্চল দনেতস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন তিনি।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com