ইউক্রেনকে ধ্বংসের পরিকল্পনা করছে রাশিয়া : জেলেনস্কি

ইউক্রেনকে ধ্বংসের পরিকল্পনা করছে রাশিয়া : জেলেনস্কি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : রাশিয়া ইউক্রেনকে ধ্বংস করার পরিকল্পনা করছে বলে দাবি করেছেন প্রেসিডেন্ট জেলেনস্কি। নতুন বছরে পা রাখতেই রাশিয়া আরো আগ্রাসি হয়ে উঠছে। এরই মধ্যে একটি রুশ সামরিক ঘাঁটিতে হামলা চালিয়েছে ইউক্রেন বাহিনী। এতে ৬৩ জন রুশ সেনা নিহত হওয়ার বিষয়টি স্বীকার করেছে মস্কো। এর ফলে রুশ বাহিনীর মধ্যে প্রতিশোধের আকাঙ্ক্ষা বাড়ছে। এদিকে রাশিয়ার হামলার মধ্যেই আগামী মাসে কিয়েভে সম্মেলন করার ঘোষণা দিয়েছে ইইউ।

সোমবার রাতে এক বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির দাবি, ইউক্রেনের মনোবল ভেঙে ফেলার চেষ্টা করছেন রাশিয়ার একনায়ক ভ্লাদিমির পুতিন। আর সেজন্যই কিয়েভের বুকে ক্রমাগত ড্রোন হামলা চালানোর পরিকল্পনা করছে রাশিয়া। জেলেনস্কি জানিয়েছেন, তিনি গোয়েন্দা সূত্রে খবর পেয়েছেন যে কিয়েভের ওপর খুব শিগিগরই ইরানের তৈরি শাহেদ ড্রোনের হামলা চালাতে চলেছে রাশিয়ার সামরিক বাহিনী।

সোমবারই ড্রোন হামলা চালিয়ে ইউক্রেনের দনবাস অঞ্চলে শতাধিক রুশ সেনাকে হত্যা করা হয়েছিল। তাই এখন রাশিয়াও একই ড্রোনের হামলা চালানোর কথা ভাবছে বলে দাবি জেলেনস্কির। প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ‘রাশিয়া একের পর এক ড্রোন হামলা চালিয়ে ইউক্রেনকে ধ্বংস করার পরিকল্পনা করেছে। আমাদের অবশ্যই নিশ্চিত করতে হবে যে আমরা যেন হার না মানি। মনোবল না কমে। আমরা এজন্য সবকিছু করব। ইউক্রেনের বিমানবাহিনীকেও এখন বিশেষভাবে মনোযোগী হওয়া উচিত।’

তিনি আরো বলেন, ড্রোন, ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে কিছু হবে না; কারণ আমরা ঐক্যবদ্ধ আছি। প্রসঙ্গত, বিগত কয়েক দিনে ইউক্রেনের রাজধানী কিভের ওপর রাশিয়ার ড্রোন হামলা বেড়েছে। গত তিন রাত ধরে ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর এবং বিদ্যুৎ কেন্দ্রগুলোতে ক্ষেপণাস্ত্রের আক্রমণ বাড়াতে শুরু করেছে পুতিন বাহিনী। জেলেনস্কির দাবি, ইউক্রেনের বিমানবাহিনী এই বছরের শুরুর দিনে রাশিয়ার ছোড়া ৮০টিরও বেশি ড্রোন ধ্বংস করেছে।

কিয়েভে শীর্ষ সম্মেলনের ঘোষণা

আগামী মাসে কিয়েভে ইইউ-ইউক্রেন শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। রাষ্ট্র ও সরকার প্রধানেরা উপস্থিত না থাকলেও দুই শীর্ষ ইইউ কর্মকর্তা প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করবেন। রাশিয়ার লাগাতার ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার কারণে ইউক্রেনের রাজধানী কিয়েভ বর্তমানে মোটেই নিরাপদ কোনো শহর নয়। তা সত্ত্বেও সে দেশের প্রতি সমর্থন দেখাতে কিয়েভেই ইউরোপীয় ইউনিয়ন ও ইউক্রেনের শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে বলে সরকারি সূত্রে জানানো হয়েছে।

তবে আগামী ৩ ফেব্রুয়ারি ইইউ সদস্য দেশগুলোর রাষ্ট্র ও সরকার প্রধানেরা সেখানে উপস্থিত থাকবেন না। ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডেয়ার লিয়েন ও ইইউ সরকার পরিষদের প্রধান শার্ল মিশেল সেই রাষ্ট্রজোটের প্রতিনিধিত্ব করবেন। গত ডিসেম্বরেই সেই ঘোষণা করা হলেও ব্রাসেলসেই সম্মেলন অনুষ্ঠিত হবে বলে ধরে নেওয়া হয়েছিল।

প্রেসিডেন্ট জেলেনস্কি ও ভন ডেয়ার লিয়েনের মধ্যে টেলিফোনে আলোচনার পর সোমবার সন্ধ্যায় ইউক্রেনের প্রেসিডেন্টের দপ্তর থেকে কিয়েভে ইইউ শীর্ষ সম্মেলনের ঘোষণা করা হয়েছে। ফলে ওয়াশিংটনের পর জেলেনস্কির সম্ভাব্য ব্রাসেলস সফর নিয়ে জল্পনাকল্পনা আপাতত বন্ধ হলো। সম্মেলনে রাশিয়ার চলমান হামলা ছাড়াও ইউক্রেনের ইইউ সদস্য পদের ক্ষেত্রে অগ্রগতি এবং ইউক্রেনের জন্য ইইউর আর্থিক সহায়তা নিয়েও আলোচনা হবে। জেলেনস্কি বলেন, প্রতিশ্রুতি অনুযায়ী ব্রাসেলস থেকে ২০২৩ সালের প্রথম দফার অর্থের জন্য তিনি অপেক্ষা করছেন। ভন ডেয়ার লিয়েন বলেন, যতদিন প্রয়োজন ইইউ ইউক্রেনকে সহায়তা করে যেতে বদ্ধপরিকর।

  • —বিবিসি, আলজাজিরা ও ডয়চেভেলে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *