ইউক্রেনকে পুতিনের ফের ‘হুঁশিয়ারি’

ইউক্রেনকে পুতিনের ফের ‘হুঁশিয়ারি’

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গতকাল বৃহস্পতিবার ইউক্রেনের বিদ্যুৎ গ্রিডে আরও হামলা চালানোর অঙ্গীকার করেছেন। ধারাবাহিক এমন হামলার বিরুদ্ধে কঠোর বৈশ্বিক সমালোচনা সত্ত্বেও তিনি এমন প্রতিশ্রুতি ব্যক্ত করলেন। এদিকে এসব হামলায় শীতকালের শুরুতেই ইউক্রেনের লাখো মানুষ প্রচণ্ড ঠান্ডা ও অন্ধকারের কবলে পড়েছে। খবর এএফপি’র।

এ ছাড়া রুশ প্রেসিডেন্ট বেসামরিক অবকাঠামোতে হামলার প্রবণতা শুরুর জন্য ইউক্রেনকে দায়ী করেন। এ ক্ষেত্রে তিনি রাশিয়ার মূল ভূখণ্ড ও বর্ধিত ক্রিমিয়া উপদ্বীপের মধ্যে স্থাপিত একটি গুরুত্বপূর্ণ সেতুতে বিস্ফোরণের কথা উল্লেখ করেন। সম্প্রতি সেতুটি পরিদর্শন করেন পুতিন।

ক্রেমলিনে সামরিক এক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে পুতিন বলেন, ‘প্রতিবেশি একটি দেশের বিদ্যুৎ অবকাঠামোর ওপর আমাদের হামলার ব্যাপারে অনেক হৈচৈ শুরু হয়েছে। এটি আমাদের যুদ্ধ অভিযানে ছেদ ফেলবে না।’

কয়েক সপ্তাহ ধরে ইউক্রেনজুড়ে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা শীতের শুরুর এই গুরুত্বপূর্ণ সময়ে দেশটির গুরুত্বপূর্ণ বিদ্যুৎ অবকাঠামো মুখ থুবড়ে পড়েছে। এতে দেশটির দীর্ঘস্থায়ী শীতের প্রাক্কালে তাপমাত্রা অনেক কমে যাওয়ায় দেশটির লাখ লাখ মানুষ ভোগান্তির মুখে পড়েছে। বিদ্যুতের এমন পরিস্থিতিতে পানি ও গ্যাসের ঘাটতি দেখা দিয়েছে এবং তারা রুম গরম করার মেশিন পর্যন্ত ব্যবহার করতে পারছে না।

ইউক্রেনের বিদ্যুৎ অপারেটর ইউক্রেনার্গো বৃহস্পতিবার বলেছে, এ সপ্তাহে শুরু করা রাশিয়ার সর্বশেষ দফার হামলা এখনো অব্যাহত রয়েছে। এতে ‘ব্যাপক বিদ্যুৎ ঘাটতির’ ভোগান্তি ভোগ করতে হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *