ইউক্রেনকে সাড়ে ১৫ বিলিয়ন ডলার দিচ্ছে আইএমএফ

ইউক্রেনকে সাড়ে ১৫ বিলিয়ন ডলার দিচ্ছে আইএমএফ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইউক্রেনের জন্য ১৫.৬ বিলিয়ন ডলার সহায়তা প্যাকেজ অনুমোদন দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। সংঘাত-বিধ্বস্ত দেশটির অর্থনৈতিক পুনরুদ্ধারে সহায়তা করার জন্য এই প্যাকেজ। ১১৫ বিলিয়ন আন্তর্জাতিক সহায়তা প্যাকেজের অংশ, যা দেশটিকে যুদ্ধের সময় জরুরি তহবিলের প্রয়োজন মেটাতে সহায়তা করবে। রয়টার্স, টিআরটি ওয়ার্ল্ড।

নতুন চার বছরের বর্ধিত তহবিল সুবিধার লক্ষ্য হলো আর্থিক স্থিতিশীলতা বজায় রাখা ও অর্থনৈতিক পুনরুদ্ধারকে সক্ষম করে তোলা। এই অর্থায়ন যুদ্ধ পরবর্তী পুনর্গঠন ও দীর্ঘমেয়াদি প্রবৃদ্ধির জন্য প্রশাসনকে উন্নত এবং শক্তিশালী করবে। এতে ইউক্রেনের জন্য ইউরোপীয় ইউনিয়নে যোগদানের পথও খুলে যেতে পারে। আইএমএফ এক বিবৃতিতে এসব তথ্য জানিয়েছেন।

আইএমএফের এই সিদ্ধান্তে তাৎক্ষণিকভাবে প্রায় ২.৭ বিলিয়ন ডলার পেয়েছে কিয়েভ। এর আগে ইউক্রেনে আইএমএফের ৫ বিলিয়ন ডলারের ঋণ কর্মসূচি ছিল।

আইএমএফের প্রথম উপব্যবস্থাপনা পরিচালক গীতা গোপীনাথ এক বিবৃতিতে বলেছেন, মারাত্মক ক্ষয়ক্ষতির পরও ইউক্রেন সামগ্রিক অর্থনৈতিক এবং আর্থিক স্থিতিশীলতা বজায় রাখতে সক্ষম হয়েছে। দক্ষ নীতিনির্ধারণ এবং যথেষ্ট বাহ্যিক সমর্থনের কারণেই এটি সম্ভব হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি নতুন অর্থায়নকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, রুশ আগ্রাসনের বিরুদ্ধে আমাদের লড়াইয়ে এটি একটি গুরুত্বপূর্ণ সহায়তা। একইসঙ্গে আমরা ইউক্রেনের অর্থনীতিকে শক্তিশালী করব এবং বিজয়ের দিকে এগিয়ে যাব।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *