১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৬ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

ইউক্রেনকে স্টিংগার মিসাইল দিচ্ছে যুক্তরাষ্ট্র

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আমেরিকা আরো ২০ কোটি ডলার মূল্যের প্রাণঘাতী অস্ত্র পাঠাচ্ছে ইউক্রেনে। কিয়েভকে উচ্চ সংবেদনশীল অস্ত্র যেমন বহনযোগ্য আকাশ প্রতিরক্ষা ব্যবস্হা বা স্টিংগার মিসাইল সরবরাহ করবে বলে জানিয়েছে মার্কিন কর্মকর্তারা। স্টিংগার মিসাইল ব্যবহার করে যুদ্ধবিমান ভূপাতিত করা যায়। এটা ভূমি থেকে আকাশে নিক্ষেপ করা হয়। তবে এক্ষেত্রে তাদের আশঙ্কা কিছু অস্ত্র ভুল হাতেও চলে যেতে পারে।

শনিবার (১২ মার্চ) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনকে বাড়তি অস্ত্র সরবরাহ করার অনুমোদন দেন। তবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, পশ্চিমা দেশ থেকে ইউক্রেনে অস্ত্রের চালান পাঠানো হলে তাতে হামলা চালাবে মস্কো। তিনি স্পষ্ট করে বলেছেন, ইউক্রেনের কাছে পাঠানো অস্ত্রের চালানকে রাশিয়ার বৈধ লক্ষ্য বস্তু হিসেবে গণ্য করা হবে।

এদিকে, যুদ্ধ মারাত্মক আকারে ছড়িয়ে পড়ার ভেতরেই রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন আন্তর্জাতিক মানবাধিকার আইন লঙ্ঘন করার জন্য ইউক্রেনকে অভিযুক্ত করেছেন। তিনি বলেছেন, ইউক্রেনের সরকার বিচার বহির্ভূতভাবে বিরোধীদের হত্যা করছে, তাদেরকে পণবন্দি করছে এবং বেসামরিক লোকজনকে মানব ঢাল হিসেবে ব্যবহার করছে।

এর আগে ২৪ ফেব্রুয়ারি পুতিন ইউক্রেনে সামরিক অভিযান চালানোর জন্য রুশ সেনাদের নির্দেশ দেন। এর দুদিন পর ২৬ ফেব্রুয়ারি আমেরিকা ইউক্রেনকে ৩৫ কোটি ডলার মূল্যের অস্ত্র সরবরাহের ঘোষণা দেয়। অস্ত্র সরবরাহ করার বিষয়টি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ঘোষণা করেছিলেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com