৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৬ই রজব, ১৪৪৪ হিজরি

ইউক্রেনের জ্বালানি অবকাঠামোয় রুশ হামলা, নিহত ১২

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইউক্রেনজুড়ে দফায় দফায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। বিশেষ করে জ্বালানি অবকাঠামো লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলাগুলো চালানো হয়েছে। এ ঘটনায় দনিপ্রো শহরে আবাসিক ভবনে অন্তত ১২ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

বিবিসি জানিয়েছে, স্থানীয় সময় শনিবার ইউক্রেনের কিয়েভ, খারকিভ, ওডেসাসহ অন্যান্য শহরে শক্তিশালী ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে দখলদার রুশ বাহিনী। এতে অনেক গুরুত্বপূর্ণ বিদ্যুৎ অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে।

এদিকে শনিবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক ঘোষণা দিয়েছেন, ইউক্রেনের মাটিতে রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে কিয়েভকে অত্যাধুনিক ‘চ্যালেঞ্জার-২’ ট্যাংক পাঠাতে যাচ্ছে তার দেশ। সামরিক সহায়তার অংশ হিসেবেই কিয়েভকে ১২টি ট্যাংক পাঠানো হচ্ছে। এ ঘটনায় ব্রিটেনের সরকারকে ধন্যবাদ জানিয়েছেন জেলেনস্কি।

শনিবার ইউক্রেনে রুশ হামলায় দনিপ্রোর একটি ৯তলা আবাসিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। ভবনটিতে অনেকেই তখন অবস্থান করছিলেন। শিশুসহ ৭৩ জন আহত হয়েছেন। তাৎক্ষণিকভাবে উদ্ধার কাজে নামে ইউক্রেনীয় দমকলবাহিনী।

ইউক্রেনীয় কর্তৃপক্ষ দাবি করছে, বছরের শুরুতে এটি রাশিয়ার ভয়াবহ হামলা। রাতে ভিডিও বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি বলেছেন, অ্যাপার্টমেন্টে আটকে পড়াদের উদ্ধারে শেষ পর্যন্ত কাজ করে যাবে জরুরি বিভাগ। আমরা প্রত্যেকটা মানুষকে বাঁচানোর জন্য লড়াই করবো।

আলজাজিরা জানিয়েছে, ইউক্রেনের বিভিন্ন অঞ্চলকে লক্ষ্য করে শনিবার ৩৩টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে রাশিয়া। তার মধ্যে ২১টি ভূপাতিত করতে সমর্থ হয়েছে কিয়েভ। ইউক্রেনের শীর্ষ কমান্ডার ভ্যালেরি জালুঝনি এ দাবি করেছেন।

সূত্র: বিবিসি, আল জাজিরা

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com