ইউক্রেনের শস্যচুক্তির মেয়াদ বৃদ্ধি নিয়ে যা বললেন এরদোগান

ইউক্রেনের শস্যচুক্তির মেয়াদ বৃদ্ধি নিয়ে যা বললেন এরদোগান

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইউক্রেনের শস্যচুক্তির মেয়াদ বাড়ানোর সম্ভাবনার ব্যাপারে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান দৃঢ় আশাবাদ ব্যক্ত করেছেন। শুক্রবার এ আশাবাদ ব্যক্ত করেন তিনি। এ চুক্তি কিয়েভকে শস্য রপ্তানি করার এবং বৈশ্বিক খাদ্য সংকট কাটিয়ে ওঠার সুযোগ করে দিয়েছে। খবর এএফপি।

এরদোগান সাংবাদিকদের বলেন, আমরা আগস্টে পুতিনকে স্বাগত জানানোর প্রস্তুতি গ্রহণ করছি এবং আমরা কৃষ্ণসাগর শস্য করিডোরের মেয়াদ বাড়ানোর ব্যাপারে সম্মত।

এরদোগান বলেন, তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে গুরুত্বপূর্ণ এ চুক্তি নিয়ে কথা বলেছেন। তবে তিনি কখন কথা বলেছেন সে ব্যাপারে কিছু বলেননি। চুক্তিটির মেয়াদ সোমবার শেষ হতে যাচ্ছে।

তবে রাশিয়ার প্রেস এজেন্সি প্রশ্ন করলে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এরদোগানের বিবৃতি নিশ্চিত বা অস্বীকার করেননি। তিনি বলেন, রাশিয়ার পক্ষ থেকে এ ব্যাপারে কোনো বিবৃতি দেওয়া হয়নি।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পাঁচ মাস পর ২০২২ সালের জুলাইয়ে প্রথম কৃষ্ণসাগর শস্যচুক্তি স্বাক্ষর করা হয়। চুক্তিটি ইতোমধ্যে দুই দফা নবায়ন করা হয়েছে।

এবার অবশ্য রাশিয়ার নিজস্ব রপ্তানিতে বাধার কারণে পুতিন তা না করার হুমকি দিয়েছেন।

এর আগে শুক্রবার জাকার্তায় বক্তব্য দেওয়ার সময় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনি ব্লিঙ্কেন শস্যচুক্তির মেয়াদ বাড়াতে রাশিয়ার প্রতি আহ্বান জানিছেন এবং সতর্ক করে দিয়ে বলেছেন, এটি ছাড়া অতিদরিদ্র দেশগুলো ক্ষতিগ্রস্ত হবে।

এদিকে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস চুক্তির মেয়াদ বাড়ানোর ব্যাপারে এ সপ্তাহে পুতিনের কাছে একটি চিঠি পাঠিয়েছেন। তিনি রাশিয়ার সার রপ্তানির ক্ষেত্রে থাকা বিভিন্ন বাধা দূর করতে মস্কোকে সমর্থন করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *