১৩ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ২৯শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৪ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

ইউক্রেনের স্বাস্থ্যসেবা ধ্বংসের মুখে : ডব্লিউএইচও

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : রাশিয়ার সঙ্গে যুদ্ধে ইউক্রেনের স্বাস্থ্যসেবা ব্যবস্থা ধ্বংসের মুখে পড়েছে। বুধবার (৯ মার্চ) বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এই মন্তব্য করেছে। সংস্থাটি ইউক্রেনে স্বাস্থ্যসেবা সংশ্লিষ্ট বিভিন্ন স্থাপনা ও ব্যক্তির ওপর কমপক্ষে ১৮টি হামলার সমালোচনা করেছে।

জাতিসংঘ স্বাস্থ্য সংস্থা জানায়, ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার আগ্রাসনের পর ইউক্রেনের স্বাস্থ্যসেবা ব্যবস্থা অনেকটা ভেঙ্গে পড়েছে।

এদিকে ডব্লিউএইচও’র জরুরি পরিচালক মিশেল রিয়ান সতর্ক করে দিয়ে বলেন, এ যুদ্ধে বহুমাত্রিক স্বাস্থ্য সঙ্কট সৃষ্টি করছে। দুই সপ্তাহের এ সহিংসতার কারণে ইতোমধ্যে প্রায় ২২ লাখ মানুষ ইউক্রেন থেকে পালিয়ে গেছেন।

তিনি বলেন, হাসপাতাল ও স্বাস্থ্য ক্লিনিকসহ প্রায় এক হাজার স্বাস্থ্য স্থাপনা যুদ্ধক্ষেত্রের মাত্র ১০ কিলোমিটারের মধ্যে অবস্থিত। এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘এ যুদ্ধে স্বাস্থ্যসেবা ব্যবস্থা ক্রমেই ধ্বংস হয়ে পড়ছে।’

ডব্লিউএইচও প্রধান টেড্রস আধানোম গেব্রিয়াসাস বলেন, সংস্থাটি এ পর্যন্ত কমপক্ষে ১৮ টি স্বাস্থ্য স্থাপনা, স্বাস্থ্য কর্মী, অ্যাম্বুলেন্সের ওপর হামলার ঘটনা যাচাই করেছে। এসব হামলায় ১০ জন নিহত ১৬ জন আহত হন।

এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘এসব হামলার ঘটনা স্বাস্থ্যসেবা সংশ্লিষ্ট পুরো কমিউনিটি উদ্বিগ্ন হয়ে পড়েছে।’

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com