৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

ইউক্রেনে ফের গণকবরের সন্ধান

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সম্প্রতি রাশিয়ান বাহিনীর কাছ থেকে পুনরুদ্ধার করা ইজিয়ামে একটি গনকবর আবিষ্কার করা হয়েছে। গণকবর থেকে এখনো পর্যন্ত ৪৪০টি দেহ উদ্ধার হয়েছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। উদ্ধার অভিযান এখনোও চলছে, আরো দেহ উদ্ধার হতে পারে বলে মনে করা হচ্ছে। মারিউপল, বুচার পর ফের এমন গণকবরের সন্ধান পাওয়া গেলো।

শুক্রবার রাতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি তার দৈনিক ভিডিও বার্তায় জানিয়েছেন, খারকিভ অঞ্চলের ইজিয়ামে একটি গণকবর পাওয়া গেছে। একইসঙ্গে জেলেনস্কি দাবি করেছেন, অনুসন্ধানকারী তদন্তকারীরা প্রমাণ পেয়েছেন যে মৃতদের মধ্যে কয়েকজনকে নির্যাতন করা হয়েছিল, যার মধ্যে কয়েকেজনের হাত বাঁধা অবস্থায় পাওয়া গেছে। অনেকের গলায় দড়ি বাঁধা ছিল।

তিনি অভিযোগ করেন রাশিয়া একের পর এক জায়গায় এভাবেই যুদ্ধাপরাধ করেছে। বেসামরিক মানুষকে হত্যা করে কবর দিয়েছে।

জেলেনস্কি বলেন, গোটা বিশ্বের সামনে এই তথ্যগুলি তুলে ধরতে চাই। সকলে দেখুক, রাশিয়া কীভাবে যুদ্ধাপরাধ করেছে। এই হত্যালীলার জন্য তাদের দোষী সাব্যস্ত করার সময় এসেছে।

গত সপ্তাহেই ইজিউম পুনর্দখল করেছে ইউক্রেনের সেনারা। যুদ্ধের একেবারে গোড়ার দিকে খারকিভের এই শহর রাশিয়ার সেনা দখল করেছিল। দীর্ঘদিন ধরে এই অঞ্চল থেকেই খারকিভের অন্যান্য অঞ্চলে লড়াই চালাচ্ছিল রাশিয়া। গত সপ্তাহে জেলেনস্কি স্বয়ং ওই অঞ্চলে গিয়ে দেশের জাতীয় পতাকা তুলে এসেছেন। তারপরেই এমন গণকবর উদ্ধার হলো।

সূত্র আল-জাজিরা, ডয়েচে ভেলে

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com