৪ঠা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ৯ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

ইউক্রেনে ফের হামলা বাড়িয়েছে রাশিয়া

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইউক্রেনের রাজধানী কিয়েভ, খারকিভসহ বিভিন্ন অঞ্চলে আবারও ক্ষেপণাস্ত্র হামলা বাড়িয়েছে রাশিয়া। এদিন দেশটির কিয়েভসহ বিভিন্ন শহরে কমপক্ষে ৭০টি হামলা চালিয়েছে তারা।

মূলত ইউক্রেনের জ্বালানি অবকাঠামোগুলোকে লক্ষ্য করে হামলা চালাচ্ছে রাশিয়া। এতে ইউক্রেনের নিয়ন্ত্রণে থাকা তিনটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র দেশটির জাতীয় বিদ্যুৎ গ্রিড থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে। ফলে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে আবারও বিদ্যুৎ ও পানি সরবরাহ বিঘ্নিত হচ্ছে। রুশ বাহিনীর ক্ষেপণাস্ত্র হামলার পরপরেই দেশটির পারমাণবিক নিয়ন্ত্রক সংস্থা এ তথ্য জানিয়েছে।

বুধবার খারকিভে রুশ বিমান হামলায় দুজন নিহত হয়েছেন। হাসপাতালের এক প্রসূতি ওয়ার্ডে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় দুই দিনের এক নবজাতক নিহত হয়েছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এ হামলার তীব্র নিন্দা জানিয়েছেন।

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়ছে, বুধবার রুশ বাহিনী ইউক্রেনজুড়ে বিভিন্ন লক্ষ্যবস্তুতে ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এর ফলে দেশব্যাপী বিদ্যুৎ ও পানি সরবরাহ বিঘ্নিত হচ্ছে। এদিন রাশিয়া ইউক্রেনের বিভিন্ন এলাকার জ্বালানি অবকাঠামোকে লক্ষ্য করে বিমান থেকে বোমা হামলা চালিয়েছে। সব মিলিয়ে ৭০টির মতো ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে, যার মধ্যে ৫১টি গুলি করে ভূপাতিত করেছে ইউক্রেনের সেনারা।

এদিকে, প্রতিবেশী দেশ ইউক্রেনের বিদ্যুৎ অবকাঠামোতে রুশ হামলার কারণে মলদোভাতেও বিদ্যুৎ বিভ্রাট দেখা দিয়েছে। দেশটির উপ-প্রধানমন্ত্রী আন্দ্রেই স্পিনু এক টুইটবার্তায় লিখেছেন, ‘ইউক্রেনের জ্বালানি অবকাঠামোতে রুশ বাহিনীর হামলার পর মলদোভার অর্ধেকের বেশি এলাকা অন্ধাকারাছন্ন হয়ে আছে।’

কিয়েভের মেয়র ভিটালি ক্লিটচকো বলেন, বুধবার দুপুরে ইউক্রেনের রাজধানী কিয়েভের একটি অবকাঠামো এলাকায় ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা ঘটেছে। তিনি বিমান হামলা থেকে বাঁচতে লোকজনকে নিরাপদ আশ্রয়ে থাকতে সতর্ক করেন।

তিনি আরও বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে ইউক্রেনকে সবচেয়ে ভয়াবহ শীতকাল কাটাতে হচ্ছে।

ওই অঞ্চলের গভর্নর ওলেস্কি কুলেবা বলেন, ইউক্রেনের আকাশ প্রতিরক্ষাব্যবস্থা কাজ করছে। তবে ইউক্রেনজুড়ে বিমান হামলার বিষয়ে সতর্কতা জারি করা হয়েছে।

  • সূত্র: বিবিসি

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com