১৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ , ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৭ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

ইউক্রেন ছেড়েছেন ৪০০ বাংলাদেশি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইউক্রেন থেকে প্রায় ৪০০ বাংলাদেশি প্রতিবেশি পোল্যান্ডে পৌঁছেছেন। আজ রবিবার রাত ৯টার দিকে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানায়।

মন্ত্রণালয় সূত্র জানায়, ওই ৪০০ বাংলাদেশির মধ্যে ৪৬ জন পোল্যান্ডে বাংলাদেশ দূতাবাসের ব্যবস্থাপনায় অস্থায়ী আশ্রয়ে আছেন। বাকিরা নিজেদের পছন্দ মতো জায়গায় থাকার ব্যবস্থা করেছেন।

বাংলাদেশ দূতাবাস ইউক্রেসে আটকে থাকা অন্তত ২৮ জনকে আন্তর্জাতিক রেডক্রস কমিটির (আইসিআরসি) মাধ্যমে শনাক্ত ও উদ্ধারের চেষ্টা করছে। ইউক্রেনের কারাগারে বা বন্দি শিবিরে থাকা বাংলাদেশিদেরও উদ্ধার করে নিয়ে আসার লক্ষ্যে বাংলাদেশ দূতাবাস আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মাধ্যমে কাজ করছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ইউক্রেন থেকে প্রায় ১৫ জন বাংলাদেশি শিক্ষার্থী হাঙ্গেরিতে পৌঁছেছেন। ভিয়েনায় বাংলাদেশ দূতাবাস তাদের দেখাশোনা করছে। আগামী কয়েক দিনে এ সংখ্যা আরও বাড়তে পারে। ওই বাংলাদেশিরা এখন দেশে ফিরে আসতে চান।

এদিকে ইউক্রেন থেকে তিনজন বাংলাদেশি রোমানিয়ায় গেছেন। বুখারেস্টে বাংলাদেশ দূতাবাস তাদের দেখাশোনা করছে। শিগগিরই ইউক্রেন থেকে আরো কয়েকজন বাংলাদেশি রোমানিয়ায় যাবেন। তারাও দ্রুত বাংলাদেশে ফিরে আসতে চান।

এর আগে, রবিবার বিকেলে পোল্যান্ডে বাংলাদেশ দূতাবাস ইউক্রেনপ্রবাসী বাংলাদেশিদের বলেছে, ইউক্রেনে আটকে পড়া আইসিআরসির মাধ্যমে উদ্ধার করা হবে। যে যেখানে আটকা পড়ে আছেন তাদের নাম, মোবাইল নম্বর এবং পূর্ন ঠিকানা +৪৯১৫৭৭৮৬৩৭৬ এই নম্বরে ওয়াটসঅ্যাপের মাধ্যমে দ্রুত পাঠাতে দূতাবাস অনুরোধ জানিয়েছে।

ইউক্রেন থেকে পোল্যান্ডে যাওয়া বাংলাদেশিদের উদ্দেশ্যে পোল্যান্ডে বাংলাদেশ দূতাবাস এক বার্তায় বলেছে, বাংলাদেশ দূতাবাস পোল্যান্ডে তাদের জন্য থাকার ব্যবস্থা করেছে। এই সেবা নিতে আগ্রহীদের দূতাবাসের সঙ্গে যোগাযোগ করতে অনুরোধ জানানো হয়েছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com