৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৬ই রজব, ১৪৪৪ হিজরি

ইউক্রেন ছেড়ে পালিয়েছে ৮০ লাখ মানুষ : জাতিসংঘ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শরণার্থীদের সবচেয়ে বড় ঢেউ বয়ে দিয়েছে। এমন তথ্য জানিয়েছে জাতিসংঘের শরণার্থী সংস্থা।

জার্মানিতে ইউএনএইচসিআর প্রতিনিধি ক্যাথারিনা লুম্প বলেন, ‘৭.৯ মিলিয়নেরও বেশি মানুষ দেশ ছেড়ে পালিয়েছে এবং আরও ৫.৯ মিলিয়ন অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে।

তিনি আরও বলেন, ‘দেশটির মোট জনসংখ্যা ৪১ মিলিয়ন, যার মধ্যে প্রায় ১৪ মিলিয়ন মানুষ শরণার্থী। যা দেশটির মোট জনসংখ্যার এক তৃতীয়াংশেরও বেশি প্রতিনিধিত্ব করে।’

এদিকে ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলে রুশ বাহিনী নিয়ন্ত্রিত দুইটি তাপবিদ্যুৎ কেন্দ্রে রকেট হামলা চালিয়েছে ইউক্রেনের সেনাবাহিনী। এমনই দাবি করেছে রাশিয়া। আজ রোববার আল জাজিরার এক লাইভ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

অঞ্চলিতে রুশ নিযুক্ত কর্মকর্তা ও রাশিয়ান সংবাদ সংস্থা তাস বলছে, প্রাথমিকভাবে পাওয়া তথ্যে জানা গেছে জুহেরেস ও নোভি সভিত বিদ্যুৎকেন্দ্রে আঘাত হেনেছে। এতে কর্মরত কিছু লোক আহত হয়েছে।

তাসের প্রতিবেদনে বলা হয়েছে, হামলায় নোভি সভিতে স্টারোবেসেভ বিদ্যুৎকেন্দ্রে একজন নিহত হয়েছেন।

তবে আল জাজিরার পক্ষ থেকে রাশিয়ার এই দাবি নিরপেক্ষভাবে সত্যতা যাচাই করা সম্ভব হয়নি বলে প্রতিবেদনে বলা হয়েছে। এছাড়া ইউক্রেনের সেনাবাহিনী এ হামলা চালিয়েছে কি না-এ নিয়ে এ পর্যন্ত মুখ খুলেনি।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com