২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ৪ঠা রজব, ১৪৪৪ হিজরি

ইউক্রেন যুদ্ধের সমাপ্তি চায় রাশিয়া : পুতিন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৃহস্পতিবার বলেছেন, ইউক্রেনে যুদ্ধের অবসান চায় তার দেশ এবং এটি অনিবার্যভাবে কূটনৈতিক সমাধানের সঙ্গে জড়িত।

পুতিন আরো বলেছেন, সামরিক সংঘাতের চলন্ত চাকা ঘোরানো আমাদের উদ্দেশ্য নয়। যুদ্ধ শেষ করাটাই লক্ষ্য। আমরা এ যুদ্ধ শেষ করার জন্য সংগ্রাম চালিয়ে যাব। যত তাড়াতাড়ি এটির সমাপ্তি ঘটে, সেটি অবশ্যই মঙ্গলজনক।

পুতিন সাংবাদিকদের বলেছেন, আমি অনেকবার বলেছি- বৈরিতা বেড়ে গেলে তা অহেতুক ক্ষয়ক্ষতি ডেকে আনে।

ক্রেমলিন অবশ্য বারবার বলে আসছে তারা আলোচনার দরজা খোলা রেখেছে। তবে ইউক্রেন ও যুক্তরাষ্ট্র বিষয়টি নিয়ে যথেষ্ট সন্দিহান। তাদের ধারণা, ইউক্রেনে ১০ মাসের যুদ্ধে কয়েক দফায় পরাজয় এবং পিছু হটার পর রাশিয়া আলোচনার নামে কালক্ষেপণ করার চেষ্টা করছে।

একদিকে রাশিয়ার দাবি, আলোচনা করতে অস্বীকৃতি জানাচ্ছে ইউক্রেন। অন্যদিকে ইউক্রেন বলছে, রাশিয়াকে হামলা বন্ধ করতে হবে এবং তাদের ভূখণ্ড ছেড়ে দিতে হবে।

ভ্লাদিমির পুতিন বলেছেন, সব সংঘাতই কূটনৈতিক পথে কোনো ধরনের আলোচনার মধ্য দিয়ে একভাবে নয়ত অন্যভাবে শেষ হয়। সংঘাতে জড়িত কোনো পক্ষ তাড়াতাড়ি অথবা দেরিতে আলোচনায় বসে কোনো চুক্তি করে। আমাদের বিরোধিতা যারা করছে, তাদের এই কথা যত দ্রুত উপলব্ধিতে আসবে ততই মঙ্গল। আমরা কখনোই এ ব্যাপারে হাল ছেড়ে দেব না।

  • সূত্র: রয়টার্স

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com