ইউপিতে অনিবন্ধিত মাদরাসাগুলোকে বন্ধের নোটিশ

ইউপিতে অনিবন্ধিত মাদরাসাগুলোকে বন্ধের নোটিশ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: সঠিকভাবে নিবন্ধিত বা স্বীকৃতি ছাড়াই পরিচালিত মাদ্রাসাগুলোর বিরুদ্ধে ভারতের মুজাফফরনগরে তদন্ত শুরু হয়েছে। জেলার ১০০ টিরও বেশি মাদ্রাসা যথাযথ কাগজপত্র ছাড়াই পাওয়া গেছে এবং তাদের ব্যবস্থাপকদের নোটিশ পাঠানো হয়েছে।

জেলা প্রশাসন ১২টি সেমিনারিতে সতর্ক করেছে যে তারা অবিলম্বে এই অনিবন্ধিত মাদরাসাগুলো বন্ধ না করলে অথবা কাজপত্র সংখ্যালঘু দপ্তরের অধীনে সংশোধন না করালে তাদের দৈনিক ১০ হাজার রূপি জরিমানা করা হবে।

তবে ইউপি মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের দাবি, মাদ্রাসাগুলো সাধারণ স্কুলের মতো নিয়ম-নীতির অধীন নয়।

মুজাফফরনগরের সাধারণ শিক্ষা অধিকারী সুবহাম শুকলা জানান, স্থানীয় সংখ্যালঘু অধিদপ্তর আমাদের জানিয়েছে যে সঠিক কাগজপত্র ছাড়া ১০০ টিরও বেশি মাদরাসা আছে। এই কাজ খুব জটিল পর্যায়ের কোনো কাজ নয়। আর আমরা তাদের নিবন্ধন করতে বলেছি।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের ইউপি চেয়ারম্যান ইফতেখার আহমেদ জাবেদ বলেন, মাদ্রাসার বিষয়ে শিক্ষাবিভাগসহ কারো হস্তক্ষেপ করার অধিকার নেই। শুধুমাত্র সংখ্যালঘু বিভাগই তা করতে পারে। মাদ্রাসাগুলো সাধারণ বিদ্যালয়ের মতো নয়। তাই স্কুলের জন্য প্রণীত আইনকানুন মাদরাসাগুলোর ক্ষেত্রে প্রয়োগ করা যাবে না। উল্লেখ্য যে, ১৯৯৫ সালে মাদ্রাসাগুলিকে স্কুলের নিয়ম-কানুন থেকে আলাদা করা হয়েছিল।

 

সূত্র: দ্যা টাইমস অফ ইন্ডিয়া

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *