ইউরোপ চায় বাংলাদেশে বাণিজ্য বাড়াতে: ইইউ রাষ্ট্রদূত

ইউরোপ চায় বাংলাদেশে বাণিজ্য বাড়াতে: ইইউ রাষ্ট্রদূত

বাংলাদেশের সঙ্গে ক্রমবর্ধমান সম্পর্কের কথা উল্লেখ করে ঢাকায় ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি বলেছেন, বাংলাদেশ ক্রমবর্ধনশীল আকর্ষণীয় বাজার হয়ে উঠছে। তারা বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্ব আরও বৃদ্ধি করতে চান এবং ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশে বাণিজ্য সম্প্রসারণ আগ্রহী। ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ বিশ্বের নবম বৃহত্তম ভোক্তা বাজার হবে বলেও উল্লেখ করেন তিনি।

গতকাল মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে ‘বাংলাদেশ ডিসাইডস: দ্য ইয়ুথ স্পিকস’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ইইউর অর্থায়নে হারনেট ফাউন্ডেশন এই অনুষ্ঠানের আয়োজিত করে।

তিনি কৃষি খাতে বাংলাদেশের প্রশংসা করে বলেন, কৃষিখাতে বাংলাদেশের সাফল্য আশ্চর্যজনক।

পাশাপাশি তিনি গার্মেন্টস খাতের বিপ্লব ঘটেছে মন্তব্য করে বলেন, এ খাত নারীদের জন্য চাকরির সুযোগ সৃষ্টি করেছে এবং নারীদের অর্থনৈতিক ক্ষমতায়ন ঘটেছে। তবে তৈরি পোশাক পণ্য এখনো বাংলাদেশের রপ্তানি বাণিজ্যে আধিপত্যশীল মন্তব্য করে তিনি রপ্তানি বহুমুখী করার প্রতি গুরুত্ব দেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির (ডুটা) সভাপতি ড. মো. নিজামুল হক ভূইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাকা চেম্বার অব কমার্সের সভাপতি ব্যারিস্টার সামির সাত্তার, জোন্টা ইন্টারন্যাশনালের গভর্নর জেরিন দেলাওয়ার, মেঘনা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সোহেল আর কে হুসেইন উপস্থিত ছিলেন। সঞ্চালনা করেন হারনেট ফাউন্ডেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আলিশা প্রধান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *