৩রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১৮ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৭শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি

ইতালিতে ইসলামবিদ্বেষ দূর করতে কাজ করছে মুসলিম সংগঠন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইতালি থেকে মুসলিমবিদ্বেষী মনোভাব দূর করতে এন্টি-ইমলামিক নেটওয়ার্ক (এনআইএ) গঠন করছে মুসলিম সংগঠন দ্যা ইউনিয়ন অব ইমলামিক কমিটি এন্ড অর্গানাইজেশন ইন ইতালি ইউসিওআইআই। খবর আরব নিউজের।

এই নেটওয়ার্কের মাধ্যমে ইতালিতে ঘটে যাওয়া সব ইসলামবিদ্বেষী ঘটনা একটি অনলাইন পোর্টালে প্রকাশ করা হবে এবং স্থানীয় জনগণের মধ্যে উগ্র ও কট্টরপন্থিদের ছড়ানো ইসলামভীতি দূর করতে প্রচার চালাবে।

মুসলিম সংগঠনটির এক জরিপে জানা যায়, ইতালিতে বসবাসরত ৬৫ শতাংশ মুসলমানের অভিযোগ, তারা এখানে বর্ণবৈষম্য, জাতিবিদ্বেষ ও সন্ত্রাসী হামলার শিকার হচ্ছেন। বেশির ভাগ ক্ষেত্রেই দাড়ি ও ধর্মীয় পোশাকের কারণে তাদেরকে হেয় করা হচ্ছে এবং প্রকাশ্যে এ নিয়ে ঠাট্টা-মশকরা করছে।

ইউসিওআইআইকে সহায়তার জন্য চি ওডিয়া পাগা নামে একটি ইতালীয় প্রতিষ্ঠান এগিয়ে এসেছে। সামাজিক যোগযোগ মাধ্যমে ঘৃণা ও ধর্মীয়বিদ্বেষ ছড়ানো বন্ধে কাজ করছে ইতালির ওই প্রতিষ্ঠানটি।

এ ব্যাপারে নিজস্ব তহবিল গঠনের জন্য কাজ করছে মুসলিম সংগঠন ইউসিওআইআই। জুলাই পর্যন্ত চলবে তাদের হতবিল গঠনের কাজ। পাঁচ হাজার ইউরো জমা হলেই তাদের তহবিল সংগ্রহের কাজ বন্ধ করা হবে। এছাড়া ইতালি ওই প্রতিষ্ঠান থেকে দেওয়া হবে আরও পাঁচ হাজার ইউরো।

ইউসিওআইআইর ভাইস প্রেসিডেন্ট নাদিয়া বাউজেরকি বলেন, এনআইএ ইতালিতে ইসলামভীতি দূর করতে অন্যতম ভূমিকা পালন করবে। অহেতুক মানুষকে শান্তির ধর্ম ইসলামের বিরুদ্ধে ভুল তথ্য দিয়ে সমাজে বিভাজন সৃষ্টিকারীদের চিহ্নিত করতেই তারা কর্মসূচি হাতে নিয়েছেন।

সম্প্রতি ইতালিতে ইসলামবিদ্বেষী ঘটনা উদ্বেগজনক হারে বৃদ্ধি পাওয়ায় মুসলিম এ সংগঠনটি এ পদক্ষেপ নিয়েছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com