২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ২৫শে জিলকদ, ১৪৪৩ হিজরি

ইভিএম নিয়ে অপপ্রচারকারীদের চিহ্নিত করার নির্দেশ ইসির

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আসন্ন ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নিয়ে অপপ্রচারের সঙ্গে জড়িতদের চিহ্নিত করতে চট্টগ্রামের জেলা প্রশাসককে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সম্প্রতি জেলার বাঁশখালী উপজেলার চাম্বল ইউপি নির্বাচনের প্রার্থী মুজিবুল হক চৌধুরীর বিরুদ্ধে ফেসবুকে অপপ্রচার চালানোর অভিযোগ ওঠে। এর প্রেক্ষিতেই এ নির্দেশনা দিল ইসি। মঙ্গলবার (৩১ মে) ইসির যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান স্বাক্ষরিত এক আদেশ থেকে এসব তথ্য জানা গেছে।

আদেশে উল্লেখ করা হয়, আগামী ১৫ জুন অনুষ্ঠিতব্য চট্টগ্রাম জেলার বাঁশখালী উপজেলার চাম্বল ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী মুজিবুল হক চৌধুরীর ইভিএমের ভোট সম্পর্কে ফেসবুকে অপপ্রচারের বিষয়ে যাচাইপূর্বক প্রকৃত ঘটনা উদ্ঘাটন ও দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে ২৪ ঘণ্টার মধ্যে প্রতিবেদন প্রেরণের জন্য চট্টগ্রামের জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে নির্দেশ প্রদান করা হলো।

এর আগে কুসিক নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীর বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ উঠলে সংশ্লিষ্ট ডিসিকে তদন্ত করে প্রতিবেদন পাঠানোর জন্য বলে ইসি। ঘটনার সত্যতা পাওয়ার কথা উল্লেখ করে প্রতিবেদন পাঠান জেলা প্রশাসক। যার ভিত্তিতে সেই প্রার্থীর বিরুদ্ধে কোনো শাস্তিমূলক ব্যবস্থা না নিলেও সতর্ক করেন নির্বাচন কমিশন এবং একই ঘটনার পুনরাবৃত্তি না ঘটনার জন্য হুঁশিয়ারি দেন।

বর্তমান কমিশন ইভিএম নিয়ে ইতিমধ্যে বিশেষজ্ঞদের মতামত নিয়েছে। তারা মেশিনটি পারফেক্ট ও নির্ভরযোগ্য বলেছেন। বর্তমানে রাজনৈতিক দলগুলোর মতামত নেওয়ার প্রস্তুতি নিচ্ছে সংস্থাটি। বর্তমানে ইসির হাতে ১ লাখ ৫৪ হাজার ইভিএম আছে। এই সংখ্যক মেশিন দিয়ে সর্বোচ্চ ১০০ আসনে দ্বাদশ সংসদ নির্বাচন করা যাবে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com