ইমরানের উৎখাতে কোনো বিদেশি চক্রান্ত ছিলো নাঃ শাহবাজের নেতৃত্বে বৈঠকে সিদ্ধান্ত

ইমরানের উৎখাতে কোনো বিদেশি চক্রান্ত ছিলো নাঃ শাহবাজের নেতৃত্বে বৈঠকে সিদ্ধান্ত

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : পাকিস্তানের সদ্য-সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের নেতৃত্বাধীন সরকারকে ক্ষমতা থেকে সরাতে কোনো বিদেশি ষড়যন্ত্র ছিল না। পাকিস্তানের জাতীয় নিরাপত্তা কমিটি (এনএসসি) এ সিদ্ধান্তে পৌঁছেছে। নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের নেতৃত্বে গতকাল শুক্রবার এনএসসির বৈঠকের পর এক বিবৃতিতে এসব কথা জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, ওয়াশিংটনে পাকিস্তান দূতাবাস থেকে পাওয়া টেলিগ্রামের বিষয়ে আলোচনা করেছে এনএসসি। যুক্তরাষ্ট্রে নিযুক্ত পাকিস্তানের সাবেক রাষ্ট্রদূত তাঁর পাঠানো টেলিগ্রামের প্রেক্ষাপট ও বিষয়বস্তু কমিটিকে অবহিত করেছেন।

নিরাপত্তাসংক্রান্ত বিষয় সমন্বয়ে পাকিস্তানের সর্বোচ্চ ফোরাম হলো এনএসসি। নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত পাকিস্তানের সাবেক রাষ্ট্রদূত আসাদ মজিদ, জয়েন্ট চিফ অব স্টাফ কমিটির চেয়ারম্যান জেনারেল নাদিম রাজা, সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া, নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল মুহাম্মদ আমজাদ খান নিয়াজি, বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল জহির আহমাদ বাবরসহ জ্যেষ্ঠ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা।

বিবৃতিতে বলা হয়, এনএসসি রাষ্ট্রদূতের পাঠানো ‘তারবার্তার বিষয়বস্তু’ খতিয়ে দেখেছে। সর্বশেষ বৈঠকে নেওয়া সিদ্ধান্তগুলো পুনর্ব্যক্ত করেছে এনএসসি। এতে বলা হয়, প্রধান নিরাপত্তা সংস্থাগুলোর মাধ্যমে এনএসসি আবারও অবহিত হয়েছে যে তারা কোনো ধরনের ষড়যন্ত্রের কোনো তথ্যপ্রমাণ পায়নি। কোনো বিদেশি ষড়যন্ত্র হয়নি—সভা এই সিদ্ধান্তে পৌঁছেছে।

জাতীয় পরিষদে বিরোধী জোটের আনা অনাস্থা ভোটে হেরে ৯ এপ্রিল ক্ষমতাচ্যুত হন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান। ‘বিদেশি ষড়যন্ত্রের’ মাধ্যমে তাঁর সরকারকে ক্ষমতাচ্যুত করা হয়েছে বলে প্রচারণা চালিয়ে আসছেন তিনি। যুক্তরাষ্ট্রে নিযুক্ত সাবেক পাকিস্তানি রাষ্ট্রদূত আসাদ মজিদের পাঠানো ‘তারবার্তাকে’ প্রমাণ হিসেবে জনসম্মুখে আনেন সাবেক এই প্রধানমন্ত্রী।

এই তারবার্তা নিয়ে দ্বিতীয়বারের মতো বৈঠকে বসল এনএসসি। মার্চের বৈঠকে সিদ্ধান্ত হয়, ‘পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে নির্লজ্জ হস্তক্ষেপের’ ঘটনায় একটি দেশকে ‘কড়া কূটনীতিক প্রতিবাদ’ পাঠানো হবে। তবে এতে দেশটির নাম উল্লেখ করা হয়নি।

তবে গত বৈঠকে এ হস্তক্ষেপকে ‘ষড়যন্ত্র’ বলা থেকে বিরত ছিল এনএসসি। অবশ্য এ ধরনের হস্তক্ষেপ ‘যেকোনো পরিস্থিতিতে অগ্রহণযোগ্য’ বলে এতে মত দেওয়া হয়েছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *