১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৬ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

ইমরান খানকে ৫০ হাজার রুপি জরিমানা করলো ইসি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : নির্বাচনী আচরণবিধি ভঙ্গের দায়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে ৫০ হাজার রুপি জরিমানা করেছে দেশটির নির্বাচন কমিশন। বুধবার (২৩ মার্চ) এ তথ্য জানিয়েছে পাকিস্তানি দৈনিক দ্য এক্সপ্রেস ট্রিবিউন।

খবরে বলা হয়েছে, পাকিস্তানের উত্তরপশ্চিমাঞ্চলীয় প্রদেশ খাইবার-পাখতুনখাওয়ায় স্থানীয় সরকার নির্বাচনের আগে সোয়াতে একটি সমাবেশে ভাষণ দেওয়ায় ইমরান খানকে এ জরিমানা করা হয়। এর আগে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে পাকিস্তান নির্বাচন কমিশন (ইসিপি) তাকে দুবার নোটিশ দিয়েছিল।

গত ১৫ মার্চ ইসিপির এক আদেশে ইমরান খানকে সোয়াত সফরে যেতে নিষেধ করা হয়। কিন্তু তিনি সে নিষেধ মানেননি। এরপর গত ২১ মার্চ খাইবার-পাখতুনখাওয়ার মালাকান্দ এলাকায় একটি রাজনৈতিক সমাবেশে ভাষণ দেওয়ায় তাকে আরও একটি নোটিশ দিয়েছিল ইসিপি।

ইসিপির নতুন আচরণবিধি অনুযায়ী, যেসব জেলায় নির্বাচন হচ্ছে সেখানে কোনো সরকারি কর্মকর্তা যেতে পারবেন না।

খাইবার-পাখতুনখাওয়া স্থানীয় সরকার নির্বাচনের দ্বিতীয় পর্যায়ে ভোটগ্রহণ আগামী ৩১ মার্চ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এই নির্বাচনের মিটিংয়ে অংশ নিতেও ইমরানের ওপর ইসিপির নিষেধাজ্ঞা রয়েছে।

এদিকে, পাকিস্তানের পরিকল্পনা ও উন্নয়ন মন্ত্রী আসাদ উমর ইমরান খানকে ইসিপির নোটিশের বিরুদ্ধে ইসলামাবাদ হাইকোর্টে আপিল করেছেন। আপিলে বলা হয়েছে, নির্বাচনী প্রচারণার বিষয়ে নতুন আইন থাকা সত্ত্বেও এই নোটিশ জারি করা হয়েছে।

তবে কমিশনের স্বচ্ছ নির্বাচনের জন্য আচরণবিধি প্রণয়নের নির্দেশনা রয়েছে জানিয়ে ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি) ইসিপিকে ইমরান খানের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com