২৬শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১১ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ৩০শে রবিউস সানি, ১৪৪৪ হিজরি

ইরাকে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে নিহত ১৫

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইরাকের উত্তরাঞ্চলীয় সুলাইমানিয়া শহরের এক আবাসিক এলাকায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে অন্তত ১৫ জন নিহত হয়েছেন। সিলিন্ডার বিস্ফোরণের পর প্রায় ১৭ ঘণ্টা ধরে উদ্ধার অভিযান পরিচালনা করা হয়েছে বলে শুক্রবার জানিয়েছে দেশটির বেসামরিক সুরক্ষা বিভাগ।

এর আগে, শুক্রবার সকালের দিকে সুলাইমানিয়া প্রদেশের গভর্নর হাভাল আবুবাকের গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে প্রাণহানির ঘটনায় তিন দিনের শোক ঘোষণা করেন।

প্রদেশের জরুরি সেবা বিভাগের প্রধান সামান নাদের ফরাসি বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, বৃহস্পতিবার সন্ধ্যার দিকে সুলাইমানিয়া শহরে বিস্ফোরণ ঘটেছে। এতে প্রাথমিকভাবে ১১ জন নিহত ও আরও ১৩ জন আহত হওয়ার তথ্য পাওয়া যায় বলে জানান তিনি। তবে দেশটির বেসামরিক সুরক্ষা বিভাগ গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ১৫ জনের প্রাণহানির তথ্য নিশ্চিত করেছে।

সামান নাদের বলেন, ভবনের একটি ট্যাংকে গ্যাস লিকেজের কারণে বিস্ফোরণ ঘটেছে। স্থানীয় বাসিন্দারা শুক্রবার সকালে দেখেছেন, জরুরি সেবা বিভাগের কর্মীরা ধসে পড়া ভবনের ধ্বংসস্তুপের নিচে উদ্ধার অভিযান চালাচ্ছেন।

বিস্ফোরণে ভবনের জানালা ভেঙে পড়েছে এবং পাশের কয়েকটি ভবন ও সড়কে থাকা পাঁচটি গাড়িও পুড়ে গেছে বলে জানিয়েছে পুলিশ।

যুদ্ধ-বিধ্বস্ত ইরাকের বেশিরভাগ ভবন জরাজীর্ণ আর সেগুলোতে এ ধরনের মর্মান্তিক ঘটনা সাধারণ। এছাড়া দেশটির নিরাপত্তা ব্যবস্থা অত্যন্ত দুর্বল মানদণ্ডের হওয়ায় এ ধরনের দুর্ঘটনা— বিশেষ করে পরিবহন এবং নির্মাণ খাতে প্রায়ই দেখা যায়।

গত অক্টোবরের শেষের দিকে রাজধানী বাগদাদে গ্যাসবাহী একটি ট্যাংকার বিস্ফোরণে অন্তত ৯ জন নিহত ও আরও ১৩ জন আহত হন। ২০২১ সালের এপ্রিলে বাগদাদের একটি হাসপাতালে অগ্নিকাণ্ডে ৮০ জনের বেশি মানুষের প্রাণহানি ঘটে। হাসপাতালে সংরক্ষিত অক্সিজেন সিলিন্ডার বিস্ফোরণে প্রাণহানির এই ঘটনা ঘটে।

সূত্র: রয়টার্স, এএফপি।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com