৪ঠা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ৯ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

ইরাকে বই উৎসবে বিনামূল্যে ৭০ হাজার বই বিতরণ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইরাকের বাগদাদসহ ছয়টি শহরে নবম বই উৎসব অনুষ্ঠিত হয়েছে। রবিবার (৫ নভেম্বর) দেশটির বাগদাদ, বসরা, মায়সান, আনবার, দিওয়ানিয়াহ ও দিয়ালাসহ ৬টি শহরে এ উৎসব অনুষ্ঠিত হয়েছে। বইপাঠে সবাইকে উৎসাহ দিতে ৭০ হাজার বই বিনামূল্যে বিতরণ করা হয়। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, মুদ্রণ ও প্রকাশনা প্রতিষ্ঠান, লেখক ও সাংস্কৃতিক ব্যক্তিত্বদের উদ্যোগে তা অনুষ্ঠিত হয়।

আলজাজিরা সূত্রে জানা যায়, ২০১৩ সালে প্রথম বারের মতো এ উৎসব অনুষ্ঠিত হয়। মূলত পাঠকদের সরাসরি বইয়ের সঙ্গে সম্পর্ক তৈরি করতে এ উৎসবের আয়োজন করা হয়। উৎসবে সবার আনন্দঘন অংশগ্রহণ নিশ্চিত করতে বিনামূল্যে বই বিতরণ করা হয়।

এ বছর তিনটি প্রতিষ্ঠান বই উৎসবের আয়োজন করে। তা হলো- মসুলের রাইটার্স ফোরাম ফর কালচার অ্যান্ড অ্যাডুকেশন, বসরার ইনজাজ ফাউন্ডেশন, বাগদাদের আই অ্যাম ইরাকি আই রিড ফাউন্ডেশন। এক্ষেত্রে সহযোগিতা করেছে যুক্তরাষ্ট্রের উন্নয়ন সংস্থা ইউএসএআইডি।

মসুলের রাইটার্স ফোরাম-এর প্রধান নির্বাহী হারেস ইয়াসিন জানান, এ বছর মসুলের বই উৎসবে ৮ হাজার বই বিনামূল্যে বিতরণ করা হয়। তা ছাড়া চিত্রাঙ্কন ও ক্যালিগ্রাফি প্রদর্শনী, নাটক ও গানসহ নানা আয়োজনের মাধ্যমে বই পাঠের প্রতি সবাইকে উদ্বুদ্ধ করা হয়। মূলত মানুষের মধ্যে বই পাঠের প্রতি গুরুত্ববোধ তৈরি করতে এবং পাঠের আগ্রহ আরো বাড়াতে এ উৎসবের আয়োজন করা হয়।

তিনি আরো বলেন, অতীতে আমরা শুনেছি যে কায়রোতে বই লেখা হয়, বৈরুতে এর মুদ্রণ হয় এবং বাগদাদে তা পড়া হয়। আমরা আশা করি, সেই সোনালী সময় আবার ফিরবে। ইরাক ও আরববিশ্বের প্রজন্ম বই পড়ার চেতনাকে পুনরায় ধারণ করবে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com