২৭শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১২ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১৮ই সফর, ১৪৪৩ হিজরি

ইরাক থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা বাইডেনের

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : চলতি বছরের শেষ নাগাদ যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী ইরাক থেকে দেশে ফিরে যাবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যদিও এরপরও ইরাকের সামরিক বাহিনীকে প্রশিক্ষণ ও পরামর্শ দেওয়া অব্যহত রাখবে ওয়াশিংটন। মঙ্গলবার (২৭ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, হোয়াইট হাউসে ইরাকের প্রধানমন্ত্রী মুস্তফা আল-খাদেমির সঙ্গে প্রেসিডেন্ট জো বাইডেনের বৈঠকের পর এই ঘোষণা দেওয়া হয়। ইরাকে বর্তমানে আড়াই হাজার মার্কিন সেনা অবস্থান করছে এবং তাদের মূল কাজ হচ্ছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের বিরুদ্ধে ইরাকি নিরাপত্তা বাহিনীকে সহায়তা করা।

বিবিসি বলছে, ইরাকে মার্কিন সেনাদের সংখ্যা হয়তো একই থাকবে। তবে ইরাকি প্রধানমন্ত্রীকে সহায়তা চেষ্টার অংশ হিসেবে সম্ভবত এই ঘোষণা দেওয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

হোয়াইট হাউসে বৈঠকের সময় ইরাকের প্রধানমন্ত্রী মুস্তফা আল-খাদেমিকে প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, আমাদের সন্ত্রাস বিরোধী সহযোগিতা অব্যাহত থাকবে। এমনকি সেনা প্রত্যাহারের মাধ্যমে সম্পর্কের নতুন ধাপে পৌঁছানোর পরও।

জবাবে ইরাকি প্রধানমন্ত্রী বলেন, ‘অতীতের যেকোনো সময়ের তুলনায় আমাদের সম্পর্ক এখন অনেক শক্তিশালী। অর্থনীতি, পরিবেশ, স্বাস্থ্য, শিক্ষা, সংস্কৃতিসহ আরও অনেক খাতে দুই দেশের সহযোগিতা অব্যাহত থাকবে।’

ইরাকের মাটিতে বিদেশি কোনো সৈন্যের প্রয়োজন নেই বলেও এসময় জোর দিয়ে জানান খাদেমি।

এর গত বছরের শেষের দিকে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরাক থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য কমানোর ঘোষণা দেন। তারপর প্রায় ৫০০ সৈন্যকে যুক্তরাষ্ট্রে ফিরিয়ে নেওয়া হয়। বর্তমানে ইরাকে অন্তত আড়াই হাজার মার্কিন সেনা অবস্থান করছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com