২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৩ই জিলহজ, ১৪৪২ হিজরি

ইরানের প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পেলেন মোহসেনি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : কট্টরপন্থী গোলাম হোসেইন মোহসেনিকে ইরানের প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। স্থানীয় সময় আজ বৃহস্পতিবার (১ জুলাই) তাকে নিয়োগ দেওয়া হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইসলামী প্রজাতন্ত্রী ইরানের সর্বোচ্চ বিচারিক কর্তৃপক্ষ ইসলামী আইনে বিচারকার্য পরিচালনার কাজটি করে থাকে। মানবাধিকার সংস্থাগুলো অবশ্য এর বিরুদ্ধে ভিন্নমতাবলম্বী মানুষের ওপর বিচারের নামে দমনপীড়ন চালানোর অভিযোগ তুলে আসছে।

গত ১৮ জুন ইরানের জাতীয় নির্বাচনে প্রেসিডেন্ট হিসেবে জয়ী হয়েছেন সদ্যসাবেক প্রধান বিচারপতি ইব্রাহীম রাইসি। আগামী আগস্টে তিনি প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন। তার আগে খামেনি মোহসেনিকে প্রধান বিচারপতি নিয়োগ দিলেন।

ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্ট রাইসির বিরুদ্ধে বিচারিক কার্যক্রমের নামে বিরোধী নিধন অভিযান ও গণহত্যা চালানোর অভিযোগ তুলে আসছে পশ্চিমা মানবাধিকার সংস্থাগুলো। অনেকের অভিযোগ ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্টের হাতে রক্তের দাগ লেগে আছে।

ইরানের অনেক গণমাধ্যমের চোখে দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনির উত্তরসূরি হিসেবে দেখা হয় রাইসিকে। আর নতুন করে প্রধান বিচারপতির দায়িত্ব পাওয়া গোলাম হোসেইন মোহসেনিও সর্বোচ্চ নেতা খামেনির খুব ঘনিষ্ঠ হিসেবে পরিচিত।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com