ইরানে অস্থিতিশীলতা সৃষ্টিতে ব্যর্থ হয়েছে যুক্তরাষ্ট্র : রাইসি

ইরানে অস্থিতিশীলতা সৃষ্টিতে ব্যর্থ হয়েছে যুক্তরাষ্ট্র : রাইসি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেন, ইরানের শহরগুলো পুরোপুরি শান্ত ও নিরাপদ ছিল। যুক্তরাষ্ট্র ও অন্যান্য শত্রুরা লিবিয়া-সিরিয়ার মতো অস্থিরতা সৃষ্টির একই পরিকল্পনা করে ইরানকে অস্থিতিশীল করতে চাইলেও ব্যর্থ হয়েছে।

‘মাশা আমিনির মৃত্যুর সুযোগ নিয়ে আরব বসন্তের মতো আরেকটি অস্থির পরিবেশ সৃষ্টি করতে চেয়েছিল যুক্তরাষ্ট্র, কিন্তু আমাদের তৎপরতার কাছে তারা হার মেনেছে।’

শনিবার (৫ নভেম্বর) মাশা আমিনির মৃত্যুর প্রতিবাদে বিক্ষোভের ৫০ দিনে এ প্রেসিডেন্টের এমন মন্তব্য সহকারে সংবাদ প্রকাশ করে ইরানের গণমাধ্যমগুলো।

হিজাব আইন ভঙ্গ করায় ১৬ সেপ্টেম্বর আটক করা হয় কুর্দিশ নারী মাশা আমিনিকে (২২)। সেদিনই পুলিশি হেফাজতে তার মৃত্যু হয়। এ ঘটনা ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে ইরান জুড়ে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়ে, যা নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হচ্ছে ইরানের রাজনৈতিক ও ধর্মীয় নেতারা।

বিক্ষোভকারীদের দাবি, আন্দোলন থেকে সরে যেতে তাদের ওপরে রাইসি প্রশাসন যে হামলা চালিয়েছে, তাতে শত শত মানুষ মারা গেছেন। ১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের পর এই প্রথম দেশটিতে একসঙ্গে এত বেশি মানুষের মৃত্যু হয়েছে।

শুক্রবার (৪ নভেম্বর) ছিল তেহরানে মার্কিন দূতাবাস দখল দিবস। এদিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইরানের বিক্ষোভকারীদের সমর্থন করে বলেন, আমরা ইরানকে মুক্ত করতে যাচ্ছি। তারা খুব শিগগির নিজেদের মুক্ত করতে চলেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়- বিশ্ববিদ্যালয়, কলেজ পড়ুয়া শিক্ষার্থী ও নারীরা বিক্ষোভের নেতৃত্ব দিচ্ছেন। এমনকি, কঠোর পোষাক আইন অমান্য করে বোরখা ও হিজাব ছুঁড়ে ফেলে পুড়িয়ে দিচ্ছেন তারা। বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিরুদ্ধে স্লোগান দিতেও দেখা যায় শিক্ষার্থীদের।

সূত্র: রয়টার্স

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *