২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ৪ঠা রজব, ১৪৪৪ হিজরি

ইরানে বিক্ষোভ, আরও ৩ ব্যক্তির মৃত্যুদণ্ড

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : কুর্দি নারী মাহশা আমিনির মৃত্যুতে গড়ে ওঠা আন্দোলনে নিরাপত্তাবাহিনীর তিন সদস্যকে হত্যার অভিযোগে তিন ব্যক্তিকে মৃত্যুদণ্ডের সাজা দেওয়া হয়েছে। সোমবার ইরানের আইন মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে। ফরাসি বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

১৬ সেপ্টেম্বর মাহশা আমিনির মৃত্যুর পর থেকে বিক্ষোভে উত্তাল ইরান। দেশটির কট্টরপন্থী কঠোর পোশাকবিধি লঙ্ঘনের অভিযোগে তাকে গ্রেফতার করে নৈতিকতা পুলিশ। পরে পুলিশের হেফাজতে অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে তার মৃত্যু হয়। এই মৃত্যুর পর ইরানে হিজাব ও কট্টর পোশাকবিধি এবং ইসলামি শাসনের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়। অনেক নারী হিজাব খুলে ও পুড়িয়ে বিক্ষোভ করছেন।

সর্বশেষ যে তিন ব্যক্তিকে মৃত্যুদণ্ডের সাজা দেওয়া হয়েছে তারা আপিল করতে পারবেন। এর ফলে এখন পর্যন্ত তিন মাসের বেশি সময় ধরে চলমান বিক্ষোভে সংশ্লিষ্টতায় মোট ১৭জনকে মৃত্যুদণ্ডের রায় দেওয়া হয়েছে।

এদের মধ্যে চারজনের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে। অপর দুজনের মৃত্যুদণ্ড কার্যকর হওয়ার অপেক্ষায় রয়েছে। তাদের আপিল খারিজ করে দিয়েছে ইরানের সর্বোচ্চ আদালত।

আইন মন্ত্রণালয়ের অনলাইন নিউজ ওয়েবসাইটে বলা হয়েছে, মৃত্যুদণ্ড পাওয়া তিন ব্যক্তি হলেন সালেহ মিরহাশেমি, মাজিদ কাজেমি এবং সাইদ ইয়াগৌবি। তারা আল্লাহর বিরুদ্ধে যুদ্ধ করেছেন বলে অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন।

শনিবার তেহরানে নভেম্বর মাসে আধাসামরিক বাহিনীর এক সদস্যকে হত্যার অভিযোগে মোহাম্মদ মেহদি কারামি ও সৈয়দ মোহাম্মদ হোসেইনির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। এর আগে ডিসেম্বরে মোহসেন শেকারি ও মাজিদরেখা রাহনাভার্ডের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com