৪ঠা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ৯ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

ইরানে মাজারে হামলায় জড়িত অভিযোগে ২৬ বিদেশি গ্রেপ্তার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইরানে একটি শিয়া মাজারে রক্তক্ষয়ী হামলায় জড়িত থাকার অভিযোগে ২৬ বিদেশি নাগরিককে গ্রেপ্তার করেছে দেশটির কর্তৃপক্ষ। গতকাল সোমবার ইরানের গোয়েন্দা মন্ত্রণালয় এই তথ্য দিয়েছে।

গত ২৬ অক্টোবর দেশটির দক্ষিণাঞ্চলীয় শিরাজ শহরের শাহ চেরাগ মাজারে সশস্ত্র হামলা হয়। দেশটির সরকারি তথ্যমতে, মাজারে বন্দুকধারীর গুলিতে অন্তত ১৩ জন নিহত হন। হামলার দায় স্বীকার করে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

হামলায় জড়িত থাকার অভিযোগে গ্রেপ্তারের ব্যক্তিদের বিষয় ইরানের গোয়েন্দা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে। বিবৃতিতে বলা হয়, শিরাজে সন্ত্রাসী হামলার সঙ্গে জড়িত সব ব্যক্তিকে চিহ্নিত করেছে গোয়েন্দা মন্ত্রণালয়। তাঁদের গ্রেপ্তার করা হয়েছে।

বিবৃতি অনুসারে, যে ২৬ জন ‘তাকফিরি সন্ত্রাসীকে’ গ্রেপ্তার করা হয়েছে, তাঁরা আজারবাইজান, তাজিকিস্তান ও আফগানিস্তানের নাগরিক। ইরানসহ কয়েকটি দেশে ‘তাকফিরি’ শব্দটি দিয়ে উগ্র সুন্নি গোষ্ঠীকে বোঝানো হয়। এর মধ্যে জঙ্গিগোষ্ঠী আইএসও রয়েছে।

ইরানের গোয়েন্দা মন্ত্রণালয় বলছে, এই সন্ত্রাসীদের ফার্স, তেহরান, আলবোর্জ, কারমান, কোম ও রাজাভি খোরাসান প্রদেশের পাশাপাশি দেশটির পূর্ব সীমান্ত থেকে গ্রেপ্তার করা হয়েছে।

গোয়েন্দা মন্ত্রণালয় বলছে, যে ব্যক্তি হামলা চালিয়েছিলেন, তাঁকে তারা চিহ্নিত করেছে। তাঁর নাম সোবহান কমরউনি। তাঁকে গ্রেপ্তার করা হয়েছিল। তিনি আহত হয়েছিলেন। পরে তিনি মারা যান।

মন্ত্রণালয় বলছে, ওই ব্যক্তি তাজিক নাগরিক। তিনি আবু আয়েশা নামে পরিচিত। হামলার ঘটনায় দ্রুত ও কঠোর ব্যবস্থার অঙ্গীকার করেছিলেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com