ইরান: তিন ড্রোন ভূপাতিত, ক্ষেপণাস্ত্র হামলা হয়নি

ইরান: তিন ড্রোন ভূপাতিত, ক্ষেপণাস্ত্র হামলা হয়নি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইরানের মধ্যাঞ্চলের নগরী ইস্পাহানের বিমানঘাঁটির কাছে তিনটি ড্রোন ভূপাতিত করা হয়েছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম।

মার্কিন সংবাদমাধ্যম এবিসি নিউজ ও সিবিএসে ইরানে ইসরায়েলি ক্ষেপণাস্ত্র হামলার খবর প্রচারিত হলেও ইরান বলছে, এ ধরনের কোনো হামলার ঘটনা ঘটেনি।

তবে ইরানের মধ্যাঞ্চলে বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে। এই বিস্ফোরণের শব্দ পাওয়ার পর ইস্পাহানসহ কয়েকটি শহরের ওপর দিয়ে বিমান চলাচল বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। যদিও পরে তা চালু হয়েছে।

ইরানের মহাকাশ সংস্থার বরাতে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল জানিয়েছে, ইস্পাহানের একটি বিমানঘাঁটির কাছে বিস্ফোরণের যে শব্দ পাওয়া গেছে সেটি মূলত আকাশ সুরক্ষা ব্যবস্থার সক্রিয় হয়ে ওঠা।। ইরানে কোনো ক্ষেপণাস্ত্র হামলা হয়নি।

এতে আরও বলা হয়, শুক্রবার (১৯ এপ্রিল) মধ্যরাতের ঠিক পরপর ইস্পাহানের আকাশে তিনটি ড্রোন দেখা যায়। আকাশ সুরক্ষা ব্যবস্থা সক্রিয় হয়ে আকাশেই ওই ড্রোনগুলোকে ধ্বংস করে।

তবে ইস্পাহানের আকাশে যে তিনটি ড্রোন ইরান ধ্বংস করেছে সেগুলো ইসরায়েলই পাঠিয়েছিল কি-না তা এখনও নিশ্চিত হওয়া যায়নি।

গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানি কনসুলেটে বিমান হামলা চালায় ইসরায়েল। ওই হামলায় দুই ইরানি জেনারেলসহ অন্তত সাতজন নিহত হন।

এর প্রতিশোধমূলক হামলা হিসেবে গত শনিবার রাতে ইসরায়েলে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরান। এরপর থেকেই ইসরায়েলের পাল্টা হামলার আশঙ্কা করা হচ্ছিল।

যদিও আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রসহ ইসরায়েলের পশ্চিমা মিত্ররা এখনই ইরানে হামলার পক্ষে নয়। তারা ইরানকে অন্যভাবে চাপে রেখে ইসরায়েলকে সংযত রাখার প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

ইসরায়েলে হামলার জেরে এরইমধ্যে ইরানের ১৬ ব্যক্তি ও দুই প্রতিষ্ঠানের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *