ইরান থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করল ইরাক

ইরান থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করল ইরাক

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইরানে নিযুক্ত ইরাকি রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নিয়েছে ইরাক। ১৬ জানুয়ারি, মঙ্গলবার ইরাকের পররাষ্ট্র মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে। উত্তর ইরাকের ইরবিলে সাম্প্রতিক ইরানি রকেট হামলার জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানা গেছে।

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, উত্তর ইরাকে ইরানের রকেট হামলার পর পরামর্শের জন্য রাষ্ট্রদূতকে দেশে ফিরে আসার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে আরেকটি বিবৃতিতে ইরাকের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছিল, ইরানের রকেট হামলার প্রতিবাদে বাগদাদে নিযুক্ত ইরানি চার্জ ডি অ্যাফেয়ার্স আবু আল-ফাদল আজিজিকে তলব করা হয়েছে।

ইরাকের সরকারি বার্তা সংস্থা জানিয়েছে, পররাষ্ট্র মন্ত্রণালয় আজিজির কাছে প্রতিবাদ জানিয়ে একটি নোট হস্তান্তর করেছে। এতে ইরাকি আধা-স্বায়ত্তশাসিত কুর্দি অঞ্চলের রাজধানী ইরবিলে ইরানের হামলার নিন্দা জানানো হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় এই হামলাকে ইরাকের সার্বভৌমত্বের একটি স্পষ্ট লঙ্ঘন, ভাল প্রতিবেশী নীতির সঙ্গে সাংঘর্ষিক এবং আন্তর্জাতিক আইনবিরোধী কাজ বলে অভিহিত করেছে।

১৬ জানুয়ারি, মঙ্গলবার সকালে ইরানের বিপ্লবী গার্ড বাহিনী(আইআরজিসি) জানিয়েছে, তারা ১৫ জানুয়ারি, সোমবার গভীর রাতে সিরিয়া এবং ইরাকে সন্ত্রাসী গোষ্ঠীর অবস্থান লক্ষ্য করে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা করেছে।

আইআরজিসি দাবি করেছে, এই হামলার মাধ্যমে ইরবিলে ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের একটি স্থানীয় সদর দফতর ধ্বংস করা হয়েছে।

সূত্র: আনাদোলু এজেন্সি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *