২০শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ৬ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৬ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

ইরান সফরে আফগান পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : তালেবান সরকার গঠনের পর প্রথমবারের মতো প্রতিবেশী দেশ ইরান সফরে গেছেন আফগান পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি। আফগানিস্তানের ক্রমবর্ধমান অর্থনৈতিক সংকটের মধ্যেই শনিবার (৮ জানুয়ারি) দেশটিতে এ সফরে যান তিনি।

ইরানি সংবাদমাধ্যম তেহরান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, সফরে ইরানে বসবাসরত আফগান শরণার্থীদের নিয়ে আলোচনা হবে। এ ছাড়া আফগানিস্তানের বিদ্যমান অর্থনৈতিক সংকট নিয়েও ইরানি কর্মকর্তাদের সঙ্গে মুত্তাকির আলোচনার কথা রয়েছে।

এদিকে, টুইটারে দেওয়া এক পোস্টে আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল কাহার বালখি বলেছেন, আফগানিস্তান ও ইরানের মধ্যে রাজনৈতিক, অর্থনৈতিক, ট্রানজিট ও শরণার্থী ইস্যুতে আলোচনায় এই সফরের লক্ষ্য।

ইরানও এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি। বরং দেশটিতে একটি অন্তর্ভুক্তিমূলক প্রশাসন দেখতে চায় তেহরান।

ইরানে এরই মধ্যে লক্ষাধিক আফগান শরণার্থী রয়েছে। নতুন করে শরণার্থীদের আরও স্রোত তৈরির আশঙ্কা করছে তেহরান। ফলে এমন স্রোত সামলাতে নিজ দেশের সংস্কারবাদীদের সমালোচনা সত্ত্বেও তালেবানের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠায় আগ্রহী হয়ে উঠেছে ইরান সরকার।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com