ইলমের জন্য কী প্রয়োজন প্রশ্নফাঁসের সেই বোর্ড?

ইলমের জন্য কী প্রয়োজন প্রশ্নফাঁসের সেই বোর্ড?

ডাক দিয়ে যাই । লাবীব আব্দুল্লাহ

ইলমের জন্য কী প্রয়োজন প্রশ্নফাঁসের সেই বোর্ড?

প্রিয় তালেবে ইলম সুন্দর পৃথিবী উপহার দাও। আপনাদের আগামী বিণির্মাণ খাস কামরা, আম কামরায় হবে না আর৷ সুন্দর জীবন বিনির্মাণে খোলে রাখুন চোখ, কান৷ ইলমের সুঘ্রাণ নিন নাসিকা সতেজ রেখে৷ বেলী চামেলী ও গোলাবের ঘ্রাণ নিতে পুরনো দিনের, হারানো দিনের সোনালী দিনের ইলমী বাগানে বিতরণ করুন৷ সরকারি ব্যবস্থাপনায় ইলমে দীন চর্চিত হবে! ইলমে দীন চর্চিত হবে যারা ধর্মকে ব্যক্তিগত বিষয় মনে করে বন্দী করে রাখে তাদের নির্দেশনায়!

যারা দরকার ছাড়া বা দরকারে সরকারে যাতায়াত করেন তাহারা যতই জুব্বা, লাঠি বা পাগড়ি পরিহিত হোন আপনাকে মনে রাখতে হবে ইহারা আপনাকে সরকারি বানাবে তবে উম্মাহর দরকারি হতে পারবেন না৷ তরকারি হতে পারবেন৷ তরকারি এখন নানাভাবে রান্না হয়৷ নানা রেসিপি তরকারির৷ সময়ের অসচেতন মৌলভীরা এখন মৌ মৌ ঘ্রাণে হাওয়া মে উড়ছে৷ কেউ বিমানে, কেউ উড়োজাহাজে৷ সেই মোগল যুগের মতো খাস কামরা!

ইলমে দীন হাসিল এবং আলেম হতে এইসব আম, খাস বা কোনো বোর্ডেরও কি প্রয়োজন রয়েছে? সালাফদের জীবনে এইসব বোর্ড ছিলো? এইসব কমিটি সমিতির সঙ্গে ইলমে দীনের সম্পর্ক কী? তুমি দেখো প্রিয় তালেবে ইলম, দেখো আলিয়ার দিকে৷ দেখো সহশিক্ষা মাদরাসায়! সেটিও মাদরাসা!

আপনার সমিতি কমিটির বা খাসের স্বীকৃতি মাদরাসাগুলো প্রশ্নফাঁস, আর্থিক খেয়ানত, পদের জন্য লড়াইয়ে লিপ্ত৷

লিপ্ত হুব্বে জাহ, হুব্বে মালের নেশায়৷ এইসবের সঙ্গে রব্বানী আলেমের কী সম্পর্ক? আলেমে রব্বানী হতে হলে ফিরে যাও অতীতে৷ সালাফের যুগে৷ তবে চোখ রাখো একুশ শতকের চাহিদা ও চ্যালেঞ্জের দিকে৷ স্বপ্ন দেখো সুন্দর আগামীর৷ সুন্দর পৃথিবী উপহার দাও৷ যুগের স্পন্দন উপলব্দি করে সময়ের নবজে হাত রাখে৷। চলো সময়ের সঙ্গে নয়; সময়ের আগে৷ হও ইবনুল ওয়াকত নয় আবুল ওয়াকত৷

পৃথিবী তোমাকে ডাকছে৷ পৃথিবী তাকিয়ে তোমার দিকে৷ বস্তুবাদী পৃথিবীকে রাঙাও তাযকিয়া ও আধ্যাত্মিকতার রঙতুলিতে৷ রঙমিলান্তিতে৷ ইলমে নাফে দিন রব্বে কারীম৷

ইবনে খালদুন ইনস্টিটিউট
১৮.০৮.২০২০

মতামতের জন্য সম্পাদক দায়ী নয়

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *