২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ৪ঠা রজব, ১৪৪৪ হিজরি

ইসরাইলি মন্ত্রীর আল আকসা সফরের নিন্দা জানিয়েছে তুরস্ক

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : জেরুজালেমের আল আকসা মসজিদ প্রাঙ্গনে ইসরাইলি মন্ত্রীর সফরের নিন্দা জানিয়েছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু। তিনি এটিকে উসকানিমূলক বলে অভিহিত করেছেন।

বুধবার পররাষ্ট্রমন্ত্রী কাভুসোগলুকে টেলিফোনে তার ইসরাইলি প্রতিপক্ষকে এসব কথা বলেছেন। তিনি বলেন, আমরা আল আকসা মসজিদের বিরুদ্ধে ইসরাইলের জাতীয় নিরাপত্তামন্ত্রী ইতামার বেন-গ্যভিরের উসকানিমূলক পদক্ষেপকে অগ্রহণযোগ্য বলে মনে করি।

আল আকসা হলো ইসলামের তৃতীয় পবিত্র স্থান এবং ইহুদিদের কাছে সবচেয়ে পবিত্র স্থান, যেটির প্রাঙ্গণটিকে টেম্পল মাউন্ট বলে। ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেনের কার্যালয় নিশ্চিত করেছে যে মেভলুত কাভুসোগলু আঙ্কারার উদ্বেগ জানিয়েছেন।

কোহেন বলেন, ইসরাইল সাইটের স্থিতাবস্থা বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ, যে এই সফর নীতির পরিবর্তন হবে না। জেরুজালেমে সব ধর্মের উপাসনার স্বাধীনতা সংরক্ষণ করা হবে।

তুরস্ক ও ইসরাইল ডিসেম্বর থেকে চলমান একটি পুনর্মিলন প্রক্রিয়ার ফলস্বরূপ চার বছরের মধ্যে প্রথমবারের মতো রাষ্ট্রদূতদের পুনর্নিযুক্ত করার পরিকল্পনা ঘোষণা করে এক দশকের তিক্ততা সম্পর্কের মধ্যে একটি সম্প্রীতি বন্ধ করে দিয়েছে।

জেরুজালেমে মার্কিন দূতাবাস খোলার বিরুদ্ধে গাজা সীমান্তে বিক্ষোভ চলাকালীন ইসরাইলি বাহিনীর হাতে ৬০ ফিলিস্তিনি নিহত হওয়ার ঘটনায় ২০১৮ সালে দুটি আঞ্চলিক শক্তি উভাই পক্ষের রাষ্ট্রদূতদের বহিষ্কার করেছিল।

মার্চ মাসে ইসরাইলি রাষ্ট্রপতি আইজ্যাক হারজোগের তুরস্কের সফরের পর উভয় দেশের মধ্যে এক দশকেরও বেশি সময়ের উত্তেজনার সম্পর্ক উষ্ণ সম্পর্ককের দিকে এগোচ্ছে।

প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান গত মাসেও দুজনের মধ্যে ব্যক্তিগত শত্রুতা থাকা সত্ত্বেও প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় ফিরে আসায় বেনিয়ামিন নেতানিয়াহুকে অভিনন্দন জানিয়েছেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com