ইসরাইলি মন্ত্রীর আল আকসা সফর, হুমকি দিলেন হিজবুল্লাহপ্রধান

ইসরাইলি মন্ত্রীর আল আকসা সফর, হুমকি দিলেন হিজবুল্লাহপ্রধান

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মঙ্গলবার আল আকসা মসজিদ প্রাঙ্গণে সফর করেছেন ইসরাইলি মন্ত্রী ইতামার বেন গ্যভির। এ নিয়ে উত্তেজনা চরমে পৌঁছেছে। এর তীব্র নিন্দা জানিয়েছেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ সাত্তাহ। এ ছাড়া বেন গ্যভির আল আকসা পরিদর্শনকে ‘বিপজ্জনক’ উল্লেখ করে সতর্ক করেছে সশস্ত্র সংগঠন হামাস।

এবার এ নিয়ে মুখ খুলেছেন হিজবুল্লাহপ্রধান হাসান নাসরুল্লাহ। তিনি বলেছেন, ‘আল আকসা নিয়ে ইসরাইল কোনো পরিকল্পনা করলে শুধু ফিলিস্তিন নয়, পুরো অঞ্চলেই ‘বিস্ফোরণ’ হবে। খবর আল আরাবিয়াহর।

মঙ্গলবার আল আকসা মসজিদ প্রাঙ্গণে ১৫ মিনিট অবস্থান করেছেন ইতামার। এর পর টুইটবার্তায় তিনি লিখেছেন, ‘হামাসের হুমকিতে মাথা নত করবে না ইসরাইল সরকার। একই সঙ্গে আল আকসা ইহুদিদের কাছে ‘টেম্পল মাউন্ট’ নামে পরিচিত হওয়ায় এ স্থান সবার জন্যই উন্মুক্ত বলে দাবি করেন তিনি।’

নেতানিয়াহু সরকারের মন্ত্রিসভায় যোগ দিয়েই ডানপন্থি এ নেতার আল আকসা মসজিদ সফর ফিলিস্তিনিদের ক্ষুব্ধ করেছে। এর তীব্র প্রতিবাদ জানিয়ে ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ সাত্তাহ বলেন, সাধারণ ফিলিস্তিনিদের আবেগ নিয়ে খেলতেই গ্যভী আল আকসায় গেছেন।

ফিলিস্তিনের প্রধানমন্ত্রী আরও বলেছেন, ‘ইসরাইলি মন্ত্রীর এই সফর সাধারণ ফিলিস্তিনিদের আবেগের ওপর বড় আঘাত। তারা পবিত্র এ মসজিদকে টেম্পল বানাতে চায়। এটি পুরোপুরি আন্তর্জাতিক আইনের লঙ্ঘন, সব চুক্তিবিরোধী কর্মকাণ্ড। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।’

ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয় বেন গ্যভির সফরকে উসকানিমূলক বলে আখ্যা দিয়েছে। অন্যদিকে একে বড় ধরনের চ্যালেঞ্জ ও বিপজ্জনক উল্লেখ করে সতর্ক করেছে ফিলিস্তিনের সশস্ত্র সংগঠন হামাস। ফিলিস্তিনিরা বাদেও কয়েকটি আরব দেশ এ সফরের তীব্র নিন্দা জানিয়েছে।

জর্ডানের দাবি, ইসরাইলি মন্ত্রীর সফর জেরুজালেমে ঐতিহাসিক ও আইনি স্থিতাবস্থার লঙ্ঘন। আল আকসা প্রাঙ্গণ ফিলিস্তিনিদের পাশাপাশি ইহুদিদের কাছেও পবিত্র স্থান। এই স্থানের ওপর দাবি নিয়ে ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে দীর্ঘদিন ধরেই তিক্ত বিভেদ চলে আসছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *