২৯শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১৫ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ২৮শে জিলকদ, ১৪৪৩ হিজরি

ইসরাইল বিরোধী কঠোর আইন পাশ করল ইরাক

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ২৫ মে বৃহস্পতিবার ইরাকের সংসদে ইসরাইল বিরোধী কঠোর আইন পাশ করেছে ইরাক। নতুন আইন অনুযায়ী, কোনো ইরাকি যে কোনো ক্ষেত্রে যদি ইসরাইলের সঙ্গে সম্পর্ক করার চেষ্টা করে বা দ্বিপাক্ষিক সম্পর্ক তৈরির চেষ্টা চালায় বা ঘোষণা দেয় তাহলে তাকে মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হবে।

এর মাধ্যমে অবৈধ ইহুদি রাষ্ট্র ইসরাইলের সঙ্গে ভবিষ্যতেও যেন কোনোদিন ইরাক সরকার বা ইরাকি কুর্দিস্তান স্বাভাবিক সম্পর্ক তৈরি করতে না পারে সেটি নিশ্চিত করা হলো।

প্যাট্রিয়ক ইউনিয়ন অব কুর্দিস্তানের সংসদ সদস্য দিলান গাফুর বলেছেন, এই আইনে অনেকগুলো নোট ছিল। কিন্তু এটি সংসদে বেশিরভাগ সদস্যের ভোটে পাশ হয়েছে।

ইরাকের রাষ্ট্রীয় গণমাধ্যমে আইনটি সম্পর্কে জানানো হয়েছে, দেশের ভেতর ও দেশের বাইরে যে সকল ইরাকি এবং রাষ্ট্রীয় কর্মকর্তারা আছেন, দক্ষিণ কুর্দিস্তান অঞ্চলে যারা আছেন, সরকারি প্রতিষ্ঠান, বেসরকারি কোম্পানি, গণমাধ্যম, বিদেশী প্রতিষ্ঠান এবং এর কর্মীদের ইসরাইলের সঙ্গে সম্পর্ক গড়া, ইসরাইলে ভ্রমণ করা এবং স্বাভাবিক সম্পর্ক গড়ার চেষ্টা করার ক্ষেত্রে নিষিদ্ধ ঘোষণা করা হলো।

আইনে বলা হয়েছে, যে সকল ইরাকি ইসরাইলে ভ্রমণ করবে তাদেরকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হবে। যারা ইসরাইলি প্রতিষ্ঠানের সঙ্গে কোনো রাজনৈতিক, অর্থনৈতিক অথবা সাংস্কৃতিক সম্পর্ক তৈরি, এমনকি সামাজিক যোগাযোগের মাধ্যমেও সম্পর্ক তৈরি করার চেষ্টা করে তাদের মৃত্যুদণ্ড দেওয়া হবে।

সূত্র: দ্য নিউ আরব

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com